Ameen Qudir

Published:
2019-06-17 09:11:22 BdST

ডাক্তারবন্ধু আইনজীবি জানালেন, ধারা ৮৮ চিকিৎসকদের সর্বক্ষেত্রে বাঁচাবে না



ডেস্ক
________________________

বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবি কাজী ওয়াসিমুল হক স্বত:প্রনোদিত হয়ে একটি আইনি সুরক্ষার বিষয়ে ইতিবাচক সতর্ক করলেন চিকিৎসক সমাজকে। এক লেখায় তিনি বলেছেন,

বাংলাদেশের বেশীরভাগ চিকিৎসক দন্ডবিধির আর কিছু জানুক না জানুক, ধারা ৮৮ সম্পর্কে জানেন, তাদের বিভিন্ন ফেসবুক গ্রুপে এটা নিয়ে গুরুগম্ভীর আলোচনা-পর্যালোচনা হয় এবং চিকিৎসক সমাজের প্রচলিত বিশ্বাস এই যে, এই ধারা তাদের সম্পূর্ন দায়মুক্তির কবচ বিশেষ, যেহেতু সম্পূর্ন দায়মুক্তি, কাজেই পুলিশ তাদের কখনই গ্রেফতার করতে পারবে না।
.
আসলেই কি তাই? ধারা ৮৮ হচ্ছে দন্ডবিধির পঞ্চম অধ্যায় তথা ব্যতিক্রম সমূহের অন্তর্ভুক্ত, অর্থাৎ এই ব্যাতিক্রম সমূহের আওতায় আসলে দন্ডবিধির অধীনে শাস্তিযোগ্য হবেনা।
.
যারা এই সেকশনে 'সার্জন' শব্দটা দেখেই দেখে উল্লসিত হচ্ছেন, তারা আরেকটু খেয়াল করে দেখুন, এটা 'উদাহরন' হিসেবে আছে, সরাসরি আইন হিসেবে নয়, মানে ঠিক একই রকম কাজ করে সার্জনরা যেমন দায়মুক্তি পাবেন, ঠিক একইভাবে পুলিশ ভায়ারাও পাবেন।
.
আরেকটা কথা, এখানে দায়মুক্তি আছে দন্ডবিধি হতে, অর্থাৎ, ক্রিমিনাল অফেন্স হতে, কন্ট্রাকচুয়াল লায়াবিলিটি হতে না, অর্থাৎ চিকিৎসা অবহেলার অভিযোগে আপনার বিরুদ্ধে যদি কোন রুগী সিভিল কেস করে, তখন ধারা ৮৮ দেখিয়ে কোন লাভ নেই, ঠিক যেমন লাভ নেই ভূগোল পরীক্ষার খাতায় আরবী লিখে, সহজ কথায় দন্ডবিধিতে আপনার কোন শাস্তি না হলেও দেওয়ানী মামলায় আপনাকে ক্ষতিপূরন দিতে হতে পারে, পয়েন্ট টু বি নোটেড, ধারা ৮৮ কেবল ফৌজদারী অপরাধের ডিফেন্স দেয়, দেওয়ানী দাবীর বিরুদ্ধে নয়।
.
এবার আসি পুলিশ গ্রেফতার করতে পারে কিনা, নির্ভর করে আসলে আপনার বিরুদ্ধে কি টাইপ কেস দিয়েছে তার উপর, যদি গ্রেফতারযোগ্য ধারায় কেস দিয়ে থাকে, তাহলে গ্রেফতার করতে পারবে, যদিও ধারা ৮৮ প্রয়োগ করতে পারলে আখেরে অবশ্যই বেকসুর খালাস পাবেন, তবে সেই ধারা প্রয়োগ হবে কেবল কোর্টের সামনে, পুলিশের কোন ক্ষমতা নেই নিজেরাই ধারা ৮৮ বিবেচনায় এনে আপনাকে ছেড়ে দেবার।
.
সহজ কথায়, ধারা ৮৮ আপনাদের সর্বক্ষেত্রে বাচাবে না।
_____________________________

সম্পাদনা বিভাগীয় নোটস:এই বিষয়টি ডাক্তার প্রতিদিনের নজরে এনেছেন প্রখ্যাত পেশাজীবি নেতা ডা. মোঃ শাব্বির হোসেন খান,
কন্স্যালটেন্ট সনোলজিস্ট
মৌলভীবাজার।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়