Ameen Qudir

Published:
2019-04-13 13:14:46 BdST

'ভাই অপারেশনের মেশিনের দাম কয় লাখ টাকা জানেন? অজ্ঞানের ঔষধের দাম কত জানেন?'



লিফটের ছবি প্রতিকী।


ডা. নুরুল কাইয়ুম মোহাম্মদ মুসালিন

_____________________________

আমি যে টাওয়ারে বসবাস করি , তাতে অসংখ্য ফ্ল্যাট; নানান কিসিমের লোকজনের বসবাস । সংখ্যা অনুপাতে সিনিয়র-জুনিওর ডাক্তারদের সংখ্যাই বেশী! তবে সরকারের বড় আমলা, রাজনীতিবিদ, ব্যবসায়ী, ব্যাংকার কেউই বাদ নেই! মেডিকেল কলেজের প্রিন্সিপাল থেকে শুরু করে কনসালটেন্ট, ডিসি, এডিসি থেকে এসিল্যান্ড, ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট থেকে ম্যানেজার, রাজনৈতিক দলের মহানগর লেভেলের সভাপতি থেকে পেরিফেরাল লেভেলের নেতা, বড় কনস্ট্রাকশন কোম্পানির সিইও থেকে বিভিন্ন লেভেলের ব্যাবসায়ী - সব ই আছেন! তবে বয়স ও অভিজ্ঞতার দিক দিয়ে গৃহকর্তা হিসেবে মনে হয় আমিই সবচেয়ে জুনিয়র!
--
এক বড়ভাই টপ ফ্লোরের দিকের বাসিন্দা, এজন্য মনে হয় মাথাটা কিছুটা উষ্ণ থাকে সব সময়। পেরিফেরাল লেভেলের ত্যাগী নেতা ছিলেন, কিন্তু দলীয় কোন্দলের কারণে বেশি সামনে বাড়তে পারেন নাই। তাই বাধ্য হয়ে ব্যাবসায়ে মনযোগী হয়ে ভালোই ইনকাম করছেন। উনার সাথে আমার কথা বার্তা হয় শুধু লিফটের আসে পাশে, হয় লিফটের ভেতর, না হয় লিফটে উঠার আগে পথ আগলে অথবা লিফট হতে বের হবার পর পরই । তবে কোন দিন আমার নিজ থেকে শুরু করতে হয় নি, ভাই ই শুরু করেন। এবং সব সময়ই উনার প্রিয় বিষয় "ডাক্তারদের দুর্নীতি"
--
- আপনারা ভাই পারেন ও মানুষের কাছ থেকে আদায় করতে
- কি আদায় করলাম ভাই?
- কেন , প্রথমে চেম্বারে ৫০০ টাকা নিয়ে জবাই করেন, তার পর চামড়া টা ছিলান অপারেশন করার সময়!
- ভাই অপারেশনের মেশিনের দাম কয় লাখ টাকা জানেন? সুতা, অজ্ঞানের ঔষধের দাম কত হাজার জানেন? অপারেশনের সময় এবং অপারেশন থিয়েটারের পরিবেশ বজায় রাখতে কতজন লোক ইনভলভ হয় জানেন? ভিজিটের টাকা দিয়ে কি ভাবে একটি অপারেশন হয় যাবে?
- এসব মেশিন মোশিন তো কোটি টাকা দিয়ে একবারেই আপনারা কিনে ফেলেছেন, মেইনটেনেন্স এ আর কত টাকা খরচ হয়! হুদাই পাবলিকের উপর বেশী বেশী চার্জ!
-- শোনেন, ঐ দিন আপনাদের অমুক সার্জন আমার এপেন্ডিক্স অপারেশন করেছে! কশাইএর মত ঘ্যাচ করে কেটে দিয়ে মাত্র দুই তিন ঘন্টা পোষ্ট অপারেটিভ রুমে রেখে টেনে টুনে কেবিনে নিয়ে গেছে!
- কেন এপেনডিক্স তো ছোট অপারেশন! এত সময় পোস্ট অপারেটিভ রুমে রাখবে কেন?
-কি বলেন? গতবছর আমার শাশুড়ির পিত্ত পাথর অপারেশন হয়েছে স্কয়ারে , পূরো ২৪ ঘন্টা রাখছে পোস্ট অপারেটিভে ! গূনে গূনে ত্রিশ হাজার টাকা দিয়েছি শুধু ঐ রুমের চার্জ, আর অপারেশন চার্জ আলাদা লাখ খানেক!
কি রকম সিকিউরিটি ঐ এলাকার! চব্বিশ ঘন্টার ভেতর একটি কাক পক্ষিও ঢুকতে দেয় নাই! ওদের দেখে শেখা উচিত আপনাদের !
- তা এখানকার কশাই সার্জন কত নিলেন?
- বিশ হাজার টাকা পুরো কনটাক্ট। অপারেশন, ঔষধ, পোস্ট অপারেটিভ সব উনার!
- তা এত কমে সব করে দিলেন , তার পরও তিনি খারাপ?
- শোনেন ভাই কশাই কশাই ই , বিশ হাজার নিক আর বিশ লাখ ই নিক....
আমাকে কিছু বলার সুযোগ না দিয়েই নিজে থেকে বোতাম টিপে লিফটের দরজা বন্ধ করে দিলেন।

তিন চার মাস পর দেখি ঐ বড়ভাই গলা ব্যথায় ককিয়ে, মাফলার পেঁচিয়ে হাঁটছেন , আমাকে পেয়েই লিফটে উঠা আটকে দিলেন।
- এই যে ডাক্তার সাহেব, দেখেন আপনার আরেকজন কশাই এর কাজ!
- কে , কি করেছেন আপনার?
- গত দুই তিন মাস ধরে টনসিলের ব্যথায় শেষ , কত জাতের এন্টি বায়োটিক, ব্যথা নাশক ঔষধ খেলাম , কত জনের কাছ থেকে, কিন্তু কিছুতেই কিছু হলো না। গেলাম উনার কাছে, ধরেই কেটে নিলেন আমার টনসিল গুলো! আর বাগিয়ে নিয়েছেন এতগুলো টাকা!
- তা ভাই কি করা উচিত ছিল উনার , আপনি ই বলেন
- পরিচিত মানুষ , এক সময় এই এপার্টমেন্ট কমিটির সভাপতি ও ছিলেন, উনার কি উচিত ছিল না কিছু এন্টি বায়োটিক দিয়ে দেখা, পুঁজ টুজ হয়ে গেছে, ঔষধে কাজ হয় নাই , এসব বলে দিল ই কেটে!
- ভাই দুই তিন মাস টানা ঔষধ খেয়ে আর কোন এন্টি বায়োটিক বাকি রেখেছেন উনার জন্য?
- না রে ভাই! আপনাদের স্বভাব ই কাটার , মানুষ কাটা আর পকেট কাটা, দেখলেই ভয়ে ভয়ে থাকি !
- চিন্তা করবেন না ভাই! আপনার সাথে কথা বার্তা বলে আমার যে অভিজ্ঞতা হয়েছে, তাতে প্রয়োজন হলেও, আমি অন্তত আপনার কিছু কিছু কাটাবো না!
- যাদের স্বভাব হয়ে গেছে ছুরি ধরা আর জবাই করা, তারা কাটবেই, প্রয়োজন হোক বা না হোক........
যথারীতি লিফটের দরজা ছেড়ে দিয়ে বড়ভাই সামনে হাঁটা দিলেন।
অনেক দিন পর আজ আবার দেখা ভাই এর সাথে। বসন্ত হয়ে ছিল, কিন্তু মুখের দাগ কিছুতেই যাচ্ছে না। আজ আমার সাথে আবার একজন সিনিয়র প্র্যাকটিসনার । সিনিয়র এজন্যই, উনার প্র্যাকটিসের বয়স প্রায় ত্রিশ বছর, এবং মেয়ে দুজন ও এক দুই বছরের ভেতর ডাক্তার হয়ে যাচ্ছে। আমরা দুজন ই লিফটে উঠছি আর সেই বড়ভাই নামছেন। যথারীতিই লিফটের বাটনে টিপে ধরেছেন, দুজনেরই উপরে উঠা বন্ধ।
তবে ভাই আর আগে শুরু করতে পারেন নাই, ফ্লোর নিলেন উপরতলার সেই সিনিয়র স্যার।
- কি ব্যাপার ****** সাহেব, মুখের এ কি অবস্থা
- এ সব আপনাদের কশাইদের জন্য!
- কেন কে আপনার এ সর্বনাশ করেছে?
- কেউ করে নাই, কিন্তু বসন্তের দাগ মিটানোর জন্য গিয়েছি, কশাই ব্যাটা ভিজিট রেখেছে বারো শ , আর মলম দিয়েছে ছয় হাজার টাকার, যে দোকানেই যাই, বলে ইংল্যান্ডের মলম, ছয় হাজার থেকে এক টাকা ও কম না! এসব কি আমি বুঝি না! কোম্পানির গিফট খেয়ে এত দামী ঔষধ!
- তা ইংল্যান্ডের মলম তো একটু বেশি দাম হবেই! কেন , লন্ডনী মেয়েরা প্রশ্রাব (অরিজিনাল শব্দ মার্জিত ভাষায় সংকলিত করে) করলেও তো এদেশে বোতলে ভরে টনিক হিসেবে ব্যবহার করা হয়! আর সেখানে ইংল্যান্ডের ভালো একটা কোম্পানি স্পট মুছে যাওয়ার ক্রিম তৈরি করেছে, ছয় হাজার তো বেশি না !

ভাই এর মুখ দিয়ে আর কথা বের হচ্ছে না, লিফটের বোতাম থেকে উনার আঙ্গুল অটোমেটিক সরে গেছে , কয়েক সেকেন্ড অপেক্ষা করে দরজা নিজে নিজেই বন্ধ হচ্ছে, কিন্তু নেতা কাম ব্যাবসায়ী বড়ভাই অনেক আগেই মুখ বন্ধ করে হাঁটা শুরু করেছেন...

পাবলিক ডিল করতে আসলেই অভিজ্ঞতার মারাত্মক প্রয়োজন আছে । এজন্যই হয়তো নতুন বিশেষজ্ঞ অথবা নতুন পাশ করা ডাক্তার রা পাবলিক ডিলেই ধরা খেয়ে যাই!

___________________________

 

ডা. নুরুল কাইয়ুম মোহাম্মদ মুসালিন
Associate Professor, Department of Surgery. at Jalalabad Ragib Rabeya Medical College

Studied FCPS , GENERAL SURGERY at BANGLADESH COLLEGE OF PHYSICIANS AND SURGEONS (BCPS)
Past: Bangabandhu Sheikh Mujib Medical University and Comilla Medical College

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়