Ameen Qudir

Published:
2019-03-25 23:47:07 BdST

শাহনাজ রহমতুল্লাহর গাওয়া 'জয় বাংলা বাংলার জয়' ছিল স্বাধীন বাংলা বেতারের বোধন সংগীত


জ্যেষ্ঠ ভাই প্রয়াত চিরসবুজ অভিনেতা জাফর ইকবালের ( তবলায় , জাফরও তখন কিশোর ) সঙ্গে কিশোরী শাহনাজ রহমতুল্লাহ। ছবি সংগ্রহ

 

ডা. গুলজার হোসেন উজ্জ্বল
_______________________

শাহনাজ রহমতুল্লাহর গান সম্ভবত সংগীতের প্রবল শক্তির কথাই মনে করিয়ে দেয়।

তার গান দল মত এমনকি জাতীয়তার সীমাকেও অতিক্রম করতে পেরেছে৷ তিনি চান নাই তবু তাঁর গান বিএনপির দলীয় সংগীত হয়ে গেছে। তিনি না চাইতেই বিএনপির হয়ে গেছেন।

তিনি তাঁর মত করে গেয়েছেন। তাঁর গাওয়া 'জয় বাংলা বাংলার জয়' হয়ে গেছে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বোধন সংগীত। তার আগে ছিল সত্তুরে আওয়ামী লীগের নির্বাচনী সংগীত৷

তিনি বাংলাদেশেই থেকেছেন। এমন নয় যে মুক্তিযুদ্ধের পর বছর পাঁচেক পাকিস্তান থেকেছেন। তবু পাকিস্তান টিভি তাকে ভোলেনি।

তাকে পাকিস্তানীদের বন্ধু বলে ঘৃণা করতে পারেন তবু তাঁর দেশের গান ভুলতে পারবেন না। একটা জাতীয় দিবস তাঁর গান ছাড়া চলবেনা।

এরকম দেশ ও সমাজের সকল সীমা অতিক্রমকারী শিল্পী আর পাওয়া যাবেনা।

তিনি এমন নয় যে বিএনপি জামাত বা পাকিস্তান কারো কাছ থেকেই কোন বিশেষ সুবিধা নিয়েছেন। শিল্পকলার চাকরি নেন নাই। একটু খাতির, আপ্যায়ন ছাড়া কারো কাছ থেকেই তেমন কিছু নেননাই। "দেশ বিদেশে প্রচুর শো করেন" এমন শিল্পীও তিনি ছিলেন না। এলবাম করেছেন মোটে দুটো। ফিল্মের গানও হাতে গোনা যায়।গান গাওয়াটা তাঁর সহজাত ছিল।

সম্ভবত খুব গভীরভাবে ভাবতে পারতেন না কোন কিছু। যখন যা ভাল লেগেছে করেছেন।
_______________

শাহনাজের গাওয়া জয় বাংলা বাংলার জয়ের বিষয়ে নিজের বক্তব্য ও গান

https://www.youtube.com/watch?v=a_iY4vxzzXM&feature=youtu.be&fbclid=IwAR0xIqcQ3wxFC1pvd7f57KLEnml6gMhvtmHkKx_PtraMwdanudOcok4tkJg
________________

তিনি শেষের দিকে এসে ধর্ম চর্চায় প্রবলভাবে ঝুঁকেছেন। নিজেই বলেছেন ওমরাহ করে এসে তাঁর আর গান গাইতে ভাল লাগেনা। নিজেই নিজের শিল্পীসত্ত্বাকে অপমান করেছেন কি? গান করাকে পাপ বলে গণ্য করেছেন?
ওমরাহ করে এসে ভাল না লাগার তো আর কোন কারণ দেখিনা।

প্রিয় শাহনাজ রহমাতুল্লাহ, দেশবাসী আপনাকে আজ ভালবাসায় স্মরণ করছেন একজন কণ্ঠশিল্পী হিসেবেই। একজন পর্দানশীন, পরহেজগার রমনী হিসেবে আপনাকে কেউ গণ্যও করছেনা। যে গান থেকে সরে গিয়ে আপনি পাপমুক্ত হতে চেয়েছেন সেই গান দিয়েই আপনাকে শ্রদ্ধা জানাচ্ছে সবাই।
________________________

ডা. গুলজার হোসেন উজ্জ্বল । বিশেষজ্ঞ চিকিৎসক রক্তরোগ। প্রখ্যাত সঙ্গীত শিল্পী। কলামিস্ট।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়