Ameen Qudir

Published:
2019-03-24 20:59:26 BdST

বাস ড্রাইভার অনেকেই গাঁজা খায়




ডা. সাঈদ এনাম
_____________________

বাস চালকের কেউ কেউ গাঁজা মাদক খায় সেটা দূর পাল্লায় এবং নাইট ডিউটিতেও। বেশ আগে একবার তেমনই এক হেল্পার কাম ড্রাইভার চেম্বারে এসে সব স্বীকার করলো অকপটে। ভয়ে সেই থেকে আমি নাইট বাস জার্নি এড়িয়ে চলি।

সেই হেল্পার কাম ড্রাইভার কে জিগ্যেস করলাম, 'কেনো এমন করো?' সে বললো, 'ওসব খেলে এনার্জি পাওয়া যায়। কস্ট কম হয়। ঘুম কম পায়। ভয় ও লাগেনা। না খেলেই বরং গাড়ি চালাতে কস্ট হয়'। আমি বললাম, 'এসব ভুল। তুমি এডিক্টেড হয়ে গেছো। তোমার শরীরের রক্তে পঁচন ধরেছে, তাই এমন'।

'তোমরা কি সবাই এসব খাও' এ প্রশ্নের উত্তরে সে বললো, না সবাই না। তবে কমও না। তার মতো অনেক উঠতি হেল্পার কাম ড্রাইভার আছে। সে এখন এসব ছাড়তে চাচ্ছে কারন তার মা তার জন্যে বিয়ের পাত্রী দেখেছে। তাকে বিয়ের জন্যে চাপ দিচ্ছে। কিন্ত বিয়ে করতে তার ভয়, কারন সে শারীরিক ভাবে প্রচন্ড দূর্বল।

শারীরিক দূর্বলতা দীর্ঘদিন মাদক ব্যবহারের কুফল। মাদক যৌন ক্ষমতা হ্রাস করে। তাছাড়া ইদানিং সে কানে কানে আলগা আওয়াজ শুনে। গাড়ির হর্ন, মানুষের চিৎকার এসব। ঘুম হয়না। আবার হাটতে চলতে সে ভয়ও পায়। কিন্তু গাঁজা খেলে এসব যদিও সাময়িক কমে, কিন্তু পরে আবার অনেক প্রকট আকারে দেখা দেয়।

আসলে এগুলো সবই মাদকের লক্ষন। তাছাড়া গত কিছুদিন থেকে সে ড্রাইভিং এ নেই। তাকে বাদ দিয়ে দেওয়া হয়েছে। বাসের মালিক বাদ দিয়েছে, কারন বাসে তেল লোড করতে গিয়ে সে ক'দিন আগে একটি দূর্ঘটনা করে বসে। ভাগ্য ভালো ছিলো তখন বাসে কোন যাত্রী ছিলোনা। তবে বাসের খুব ক্ষতি হয়।
_________________________

ডা. সাঈদ এনাম
সাইকিয়াট্রিস্ট

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়