Ameen Qudir

Published:
2019-02-04 10:42:54 BdST

আকাশ তোমার কাছে খোলা চিঠি




ডা. মাকসুদা খানম অনু
-------------------------------------------

একটা ডাক্তার ছেলে।যে ডাক্তার হতে গিয়ে ছোটবেলা হতে নিজেকে প্রস্তুত করতে হয়েছে।সে প্রস্তুতি অনেক কঠিন।মেধার প্রস্তুতি। বাবা মার আর্থিক দিক।পৃথিবীর সবচে কঠিন কারিকুলাম এমবিবিএস।এই কঠিন স্তরগুলো আকাশ তুমি পার হয়ে ডাক্তার হয়েছিলে।ভালোবাসাকে অস্বীকার করা যায় না।জীবনের অপরিহার্য একটা অধ্যায়। এমন অধ্যায় প্রায় সবার জীবনে আছে।না পাওয়ার অধ্যায় আছে।বঞ্চনার অধ্যায়। প্রতারণার অধ্যায়। অনেকের জীবনেই আছে।তোমার ভালোবাসার মানুষ সম্পর্কে আমি কিছুই বলবো না।কারণ তাঁর সম্পর্কে আমি কিছুই জানিনা।তবে ইসলাম যা তুমি গ্রহন করতে পারবে না তা ত্যাগ করার বিধানও রেখেছে।
তোমার জন্য তা হয়তো কঠিন ছিল।তবে তুমি আবেগপ্রবন হয়ে কেবল নিজের কথাই ভেবেছ। তুমি এই পৃথিবীর অনেক মানুষের ভালোবাসা না পাওয়া কথা জানো না।তোমাকে বলা হয়নি আত্মহত্যা মহাপাপ। তুমি পুরুষ। কেবল পুরুষ হলে চলবে না।কর্মীপুরুষ হতে হবে।তোমার মায়ের প্রতি, পরিবারের প্রতি,সমাজের প্রতি অনেক দায়িত্ব ছিল।তোমার যে পেশা তাতে শত শত মানুষকে ভালোবেসে নিজের ভালোবাসাকে ভুলে থাকতে পারতে।বন্ধুদের সাহায্য নিতে।মায়ের সাহায্য নিতে।সময় তোমাকে সব সামলে নিতে সাহায্য করতো।তুমি মায়ের কথা ভাবলে না।বোনের কথা ভাবলে না।ভাবলে না সমাজের আর কোনো মানুষের কথা।কেবল নিজের কথা ভাবলে!!
যে অশুভকে তুমি গ্রহন করতে পারছিলে না তা বর্জন করে শক্ত হয়ে দাঁড়াতে।বলতে পার ওরকম বলা যায়।না শুধু বলা যায় না।করাও যায়।
আমার এই লেখা শধু আকাশ তোমার জন্য নয়।আমার সব ছোট ভাইবোনদের জন্য যাদের কাছে ভালোবাসার চে বড় কিছু নেই তাদের জন্যও। ভালোবাসা ছাড়া জীবন হয় না সেও যেমন ঠিক ভালবাসাকে হারিয়ে জীবনযুদ্ধে জয়ী হয়েছে হাজার হাজার জন।এটাই জীবন।জীবন এমনই।
তোমার মৃত্যু আমাকে অনেক কষ্ট দিয়েছে আকাশ।


তোমার কাবিনের টাকা পঁয়ত্রিশ লাখ!!
কাবিনের টাকা পাত্রের সামর্থ্যানুযায়ী হতে হবে।কাবিনের টাকা কোনো স্ট্যাটাসের ধারক ও বাহক নয়।
________________________-


ডা. মাকসুদা খানম অনু । কবি। সুলেখক। বিশেষজ্ঞ চিকিৎসক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়