Ameen Qudir

Published:
2019-01-10 22:12:52 BdST

EasyRxমাত্র ১,৭০০ টাকায় EasyRx এর আজীবন লাইসেন্স !





ডাঃ মোবাশ্বেরুল ইসলাম (সোহাগ)

_____________________________

EasyRx একটি প্রেসক্রিপশন রাইটিং সফটওয়্যার। এটা অফলাইন; অর্থাৎ EasyRx ব্যবহার করতে কোন ইন্টারনেট কানেকশন লাগে না।

ডাক্তারগণকে একটি ফ্রী প্রেসক্রিপশন রাইটিং সফটওয়্যার উপহার দেওয়ার জন্য প্রায় দেড় বছর পূর্বে EasyRx এর পথচলা শুরু হয়েছিল। কিন্তু ডেভেলপমেন্ট ও মেইনটেনেন্স খরচ মেটাতে আজীবন লাইসেন্সের জন্য এককালীন নামমাত্র মূল্য ১,৭০০ টাকা নেওয়া হচ্ছে।

অলাভজনক এই প্রজেক্টে প্রত্যেক ইউজারকে একটা গ্রুপে এড করা হবে এবং গ্রুপের মাধ্যমেই সব ধরণের সার্ভিস দেওয়া হবে। পাশাপাশি ইমেইলেও সার্ভিস দেওয়া হবে। সার্ভিসের আওতায় থাকবে- লাইসেন্স প্রদান (শুধু ইমেইল), প্রশ্নোত্তর, ট্রাবল-শ্যূটিং, সাধারণ আলোচনা, রিভিউ, মতামত ও পরামর্শ।

★ আপনি কেন EasyRx ব্যবহার করবেন?
উত্তরঃ আপনার পেশেন্টকে একটা প্রিন্টেড/ স্পষ্ট প্রেসক্রিপশন প্রদান এখন যুগের দাবী। EasyRx ব্যবহার করে আপনি আপনার সব পেশেন্টের কম্পিউটারাইজড ডাটাবেইজ সংরক্ষণ ও প্রিন্টেড প্রেসক্রিপশন প্রদান করতে পারবেন। পাশাপাশি আপনি অস্পষ্ট প্রেসক্রিপশন সংক্রান্ত সবধরণের অপবাদ থেকে মুক্ত হবেন।

★★ ফ্রী প্রজেক্টের সফটওয়্যারের জন্য আপনি কেন পেমেন্ট করবেন?
উত্তরঃ প্রজেক্ট ফ্রী হলেও সফটওয়্যার তৈরির জন্য প্রফেশনাল ডেভেলপার নিয়োগ করতে হয়েছে। তাদের প্রাথমিক পেমেন্ট, পিরিয়ডিক আপডেটের জন্য পেমেন্ট এবং সফটওয়্যার মেইনটেনেন্সের জন্য খরচ মেটাতে কয়েক লক্ষ টাকা খরচ হয়েছে। সে খরচের একটা সামান্য অংশ আপনার কাছ থেকে নেওয়া হচ্ছে। এই ১,৭০০ টাকা খরচ করে আপনিও ডাক্তারদের জন্য করা এই প্রজেক্টের অংশীদার হচ্ছেন এবং ভবিষ্যতে যখন এই সফটওয়্যার ফ্রী হয়ে যাবে এবং আপনার কলিগ বা জুনিয়র ডাক্তার এটা ফ্রী ব্যবহার করবে তখন আপনিও গর্ব করে বলতে পারবেন "এটা আমাদের প্রজেক্ট; আমরা নিজেদের জন্য এই সফটওয়্যার বানিয়েছি। আমরা এখন অস্পষ্ট ও দূর্বোধ্য হস্তাক্ষরের অপবাদমুক্ত।"

★★★ EasyRx ব্যবহারের জন্য কি কি লাগবে?
উত্তরঃ ১। বিএমডিসি রেজিঃ নম্বর, ২। একটা উইন্ডোজ ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার (Windows 7 SP1 থেকে Windows 10 পর্যন্ত), ৩। একটা প্রিন্টার।
বি.দ্র. কোন ধরণের মোবাইল, ট্যাব বা ম্যাক/অ্যাপল কম্পিউটারে EasyRx আপাতত চলবে না।

ইজি আরএক্স এর দ্বিতীয় সংস্করণে প্রথম সংস্করণের সমস্যাগুলো সমাধান করার পাশাপাশি আপনাদের চাহিদা ও পরামর্শ অনুযায়ী বেশকিছু নতুন বৈশিষ্ট্য যোগ করা হয়েছে এবং ইন্টারফেসে আমূল পরিবর্তন আনা হয়েছে। নতুন বৈশিষ্ট্যগুলোর মধ্যে সহজ ইন্সটলেশন ও লাইসেন্সিং, আকর্ষণীয় ইন্টারফেস, ম্যাক্রো (এক ধরণের শর্টকাট), অনলাইন ব্যাকাপ ও রিস্টোর, পেইজ সেটাপ ও প্রিন্ট সেটাপ, ফরমেটিং ও কালার প্রিন্ট, থিসিস ও ডিজার্টেশনের জন্য ডাটা এক্সপোর্ট, বিল্ট-ইন পিডিএফ প্রিন্টার, ইউনিক আইডি ইত্যাদি উল্লেখযোগ্য।

সফটওয়্যারটির বৈশিষ্ট্য:
===============
১। এটা একটা অফলাইন সফটওয়্যার; তাই ব্যবহারের জন্য ইন্টারনেট সংযোগ লাগে না।
২। ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে খুব সহজেই প্রেসক্রিপশন লেখা যায়; কম্পিউটার চালনায় বিশেষ কোন দক্ষতা লাগে না।
৩। রোগীর ছবি সহ প্রিন্টেড প্রেসক্রিপশন দেওয়ার পাশাপাশি রোগীর সব তথ্যও আপনার কম্পিউটার ডাটাবেইজে জমা থাকবে।
৪। প্রেসক্রিপশন লেখার ক্ষেত্রে আপনি অটো কমপ্লিট, শর্টকাট, ম্যাক্রো ও টেমপ্লেট ব্যবহারের সুযোগ পাবেন। সেগুলো ব্যবহার করে আপনি অতি দ্রুত একটা প্রেসক্রিপশন রেডি করে ফেলতে পারবেন।
৫। প্রচুর কাস্টমাইজেশনের সুযোগ আছে। নতুন তথ্য যোগ করে, শর্টকাট ও টেমপ্লেট তৈরি করে আপনি আপনার নিজের মতো করে সফটওয়্যারটি সাজিয়ে নিতে পারবেন।
৬। লাইসেন্সের মেয়াদ আজীবন। একটা লাইসেন্স দিয়ে আপনি একাধিক ডেস্কটপ কম্পিউটার/ ল্যাপটপে সফটওয়্যারটি ইন্সটল ও ব্যবহার করতে পারবেন।
৭। অফলাইন ও অনলাইন ডাটা ব্যাকাপ ও রিস্টোর সুবিধা।
৮। থিসিসের জন্য ডাটা এক্সপোর্ট সুবিধা।
৯। সবচেয়ে বড় সুবিধা: EasyRx এর মাধ্যমে আপনি ডাক্তার সমাজের জন্য কিছু করতে পারছেন

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়