Ameen Qudir

Published:
2019-01-09 06:21:54 BdST

হলুদ সাংবাদিকতামন্ত্রীর পুরনো ছবিকে অফিস ঝাড়ুর ছবি হিসেবে চালিয়ে দিল হলুদ সাংবাদিকরা


 

ডা. স্বীকৃতি সাহা
_____________________

ছবিটা সত্য হলে কথা ছিল। কিন্তু পুরনো একটি বাসার ছবিকে ব্যবহার করে সেটিকে আজকের মন্ত্রকের ছবি বলে চালিয়ে দেয়া কেমন সাংবাদিকতা।
আর এই হলুদ সাংবাদিকতার শিকার হলেন নতুন সরকারের একজন ক্লিন ইমেজের মন্ত্রী।
আজ ৮ জানুয়ারি মন্ত্রকে প্রথম অফিস মন্ত্রীদের। হঠাৎ করেই একটা ছবি ভাইরাল হয়, মিথ্যে ক্যাপশনে বলা হয়,
মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে প্রবেশ করেই ঝাড়ু দিয়ে নিজ কক্ষ পরিষ্কার করেন শিক্ষামন্ত্রী।
বাংলাদেশের প্রথম সারির কথিত কিছু হলুদ পত্রিকাও অনলাইনে ছবিটি দিয়ে ঝড় তোলে। লিখিত বিবরণে লেখেও----
"মন্ত্রীকে ঝাড়ু হাতে পরিষ্কার করতে দেখে এসময় হতভম্ব হয়ে পড়েন কর্মকর্তা-কর্মচারীরা।"
ঢাহা মিথ্যে আর কাকে বলে।
পরে জানা যায়, মন্ত্রীর ছবি আজকের মন্ত্রকের নয়। সেটি একান্তই তার ব্যাক্তিগত ছবি। সে ছবি নিয়ে তক্কে তক্কে ছিল কোন চক্র। সুযোগ বুঝে তা ভাইরাল করে দিয়েছে। পরে মূল ধারার পত্রিকাগুলো ছবিটি সরিয়ে নেয়। কিন্তু ভূইফোঁড় অনলাইনগুলো ঠিকই সে ছবি ধরে রেখেছে। এবং ট্রলিংএর রসদ যোগাচ্ছে।
যাদের এ ছবি নিয়ে সংশয় আছে, তারা ওই ছবি পরিধেয় পোষাক বা শাড়ি এবং আজ মন্ত্রকে তার পরিধেয় শাড়ি মেলালেই দুটোর মধ্যে হলুদ সাংবাদিকতার ফারাক বুঝতে পারবেন। ছবির প্রেক্ষাপটও মন্ত্রকের নয়। কোন মন্ত্রকেই অমন ঢাউস সাইজের রেফ্রিজারেটর নেই। দরোজা ফ্লোর মন্ত্রকের বা সচিবালয়ের নয়। সেসব জেনে শুনেই এই অসত্য ছবিটি ভাইরাল করা হয়েছে। 

সমালোচনাকে স্বাগত জানাবেন নতুন শিক্ষামন্ত্রী

এটি মঙ্গল বারের অফিসের প্রকৃত ছবি। উৎসাহীরা ভাইরাল ছবির সঙ্গে এটা মেলালেই প্রকৃত সত্য নিজ চোখেই দেখবেন।

 

শিক্ষার মানোন্নয়নে গত সরকারের নেওয়া পদক্ষেপগুলো আরও এগিয়ে নিতে উপমন্ত্রীকে সঙ্গে নিয়ে কাজ করার প্রত্যয় জানিয়েছেন নতুন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার সচিবালয়ে নিজের দপ্তরে এসে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে পাশে রেখে তিনি বলেছেন, ‘স্বচ্ছতা, জবাবদিহিতা’ নিশ্চিত করতে সাংবাদিকদের সহযোগিতাও তাদের দরকার।

দীপু মনি বলেন, আমরা দুজনেই সমালোচনাকে অবশ্যই স্বাগত জানাব। কোথাও আপনাদের পরামর্শ থাকলে নিশ্চয় আমাদেরকে জানাবেন, আমরা সেগুলোকে সর্বোত্তম বিবেচনার মধ্যে নেব।


চিকিৎসা ও আইনের ডিগ্রিধারী দীপু মনি বলেন, চেষ্টা করব, সর্বাত্মক প্রচেষ্টা চালাব প্রধানমন্ত্রী যে বিশ্বাস ও আস্থা আমাদের উপর রেখেছেন সেই বিশ্বাস ও আস্থার মর্যাদা রক্ষা করতে।

সরকার গত ১০ বছরে বিরাট সাফল্য অর্জন করেছে সেই সফলতাগুলোকে আরও সুসংহত করা এবং যেখানে পরিবর্তন, পরিবর্ধন করা প্রয়োজন যা কিছু করা প্রয়োজন তা করা হবে।
তিনি বলেন, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করতে গেলে আমাদের দুজন বা দুজন সচিবের চোখ-কান যথেষ্ট না, সেখানে আপনাদেরও (সাংবাদিক) সহযোগিতা আমরা চাই, এবং আমরা আশা করি আপনাদের সহযোগিতাও আমরা পাব। আপনারা আপনাদের চোখ-কানগুলো খোলা রাখবেন, আমাদের সহযোগিতা করবেন, যেন আমরা সঠিকভাবে কাজটি করতে পারি।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়