Ameen Qudir

Published:
2018-12-25 00:27:22 BdST

মালয়েশিয়াডা. মাহাথিরের মশকরা: বাংলাদেশিরা মালয়ী সুন্দরীদের বিয়ে করছেন, সাবধান


 



ডেস্ক:সূত্র: স্টার অনলাইন ও ওয়ার্ল্ড অব বাজ
_______________________

প্রবাসী বাংলাদেশিদের প্রশংসা করলেন ; আবার ঠাট্টা মশকরাও করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ। করলেন, সাবধান। কারণ, বাংলাদেশীরা মালয়ী সুন্দরীদের বিয়ে করে চলেছে।
সম্প্রতি তিনি মালয়েশিয়ার নাগরিকদের বাংলাদেশি কর্মীদের মতো আরও কর্মঠ হওয়ার পরামর্শ দেন। আবার একই সঙ্গে দেশের তরুণদের সতর্ক করে বলেন, ‘প্রবাসী বাংলাদেশিরা মালয়েশিয়ার সুন্দরীদের বিয়ে করে দেশে নিয়ে যাচ্ছেন। আপনারা সতর্ক না হলে ভবিষ্যতে বিয়ে করার জন্য আর সুন্দরী নারী মালয়েশিয়ায় থাকবে না।’

সম্প্রতি রাজধানী কুয়ালালামপুরে মালয়েশিয়ার সুলতান আবদুল হামিদ ওল্ড কলেজিয়ানস অ্যাসোসিয়েশনের এক অনুষ্ঠানে এসব কথা বলেন মাহাথির মোহাম্মদ। এ নিয়ে বাংলাদেশী কমিউনিটিতে নতুন করে উদ্বেগ সৃষ্টি হয়েছে। ডা. মাহাথিরের ঠাট্টা মশকরার আড়ালে অন্য কোন ইশারা নেই তো। বাংলাদেশীদের রসময়তার টারগেট করার কারণ কি ! যদিও বাংলাদেশীরা তাকে খুব ভালবাসে। অনেকে বিশ্বাসও করে, তিনি চাটগাইয়া বংশোদ্ভুত মালয়ী।

মাহাথির মোহাম্মদ বলেন, এ দেশে এত বেশি বিদেশি আছেন যে এখন বোঝা মুশকিল কে মালয়েশিয়ার নাগরিক আর বিদেশি। তিনি বলেন, ‘আমাদের দেশটি অনেক জাতি-ধর্মের দেশ। আমরা এটা পছন্দই করি। কিন্তু বাংলাদেশ, পাকিস্তান, ভারত, ইরান, মধ্যপ্রাচ্য ও মধ্য এশিয়া থেকে লোক আমাদের দেশে আসছে। এতে আমরা গুলিয়ে ফেলছি যে কে মালয়েশিয়ার নাগরিক আর কে নয়।’ দেশটিতে অন্য দেশের নাগরিকদের আনাগোনা বেড়ে যাওয়ার কারণ হিসেবে তিনি বলেছেন, মালয়েশিয়ার নাগরিকেরা অলস।

এ ব্যাপারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘কেন তারা (অন্য দেশের নাগরিক) এখানে আসেন? কারণ আমরা কাজ করতে পছন্দ করি না। এখানে বাংলাদেশিরা ভালো কাজ করছেন। যদি মালয়েশিয়ার নাগরিকেরা ভালোভাবে থাকতে চান, তবে তাঁদের কঠোর পরিশ্রম করতে হবে। ভালো পড়াশোনাও করতে হবে। তাঁদের কাজের ব্যাপারে সচেতন থাকতে হবে। কারণ, সচেতন না হলে ভালো চাকরি হবে না। আর ভালো চাকরি ছাড়া নারীদের বিয়ে করার সুযোগ হারাবেন মালয়েশিয়ার নাগরিকেরা।’

মাহাথির দেশের নাগরিকদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘বর্তমান সময়ে আমরা দেখছি বাংলাদেশিরা আসছেন। তাদের সংখ্যা ২০ লাখ। তাঁরা (বাংলাদেশি) মালয়েশিয়ার সুন্দরীদের বিয়ে করে দেশে নিয়ে যাচ্ছেন।’ আপনারা সতর্ক না হলে আর এভাবে চলতে থাকলে ভবিষ্যতে বিয়ে করার জন্য মালয়েশিয়ার যুবকেরা আর সুন্দরী পাবেন না বলে তাঁর দেশের নাগরিকদের সতর্ক করেছেন।

তবে মাহাথিরের এ বক্তব্যর পর দেশটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ মাহাথিরের কথায় একমত আবার অনেকেই দ্বিমত পোষণ করেন।

ডা. মাহাথির শিক্ষাগত যোগ্যতায় একজন চিকিৎসক। তিনি Yong Loo Lin School of Medicine, Kolej Sultan Abdul Hamid থেকে মেডিকেল ডিগ্রি নেন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়