Ameen Qudir

Published:
2018-12-23 00:01:51 BdST

কথন পুরুষ মানুষ সম্ভবতঃ দু'ধরনের.......


 


ডা. নাসিমুন নাহার মিম্ মি
_____________________________

পুরুষ মানুষ সম্ভবতঃ হয় দু'ধরনের।
ব্যাখ্যা করার চেষ্টা করছি নীচে ।

ফেবুতে আমার লেখালেখি ; আমি জানি খুবই এলেবেলে লিখি, কিন্তু যা ই লিখি ভালোবেসে, যত্ন নিয়ে,হোমওয়ার্ক করে এবং খুবই প্যাশনেট ওয়েতে লিখতে চেষ্টা করি।
আমার কাছে আড্ডাবাজী করার থেকে, অন্যকে নিয়ে গসিপ করার থেকে, এর ওর পেছনে লাগার থেকে, দল পাকানো থেকে বরং একা একা নিজের মতো করে নিজের ভাবনা লিখে রাখতে অনেক ভালো লাগে।

তো ফেবুতে আমার লেখালেখি দেখে এবং বইমেলাতে আমার বই প্রকাশ হওয়াতে আমার অতীত জীবনের একজন বলেছেন----

"এহহ খুব আসছে লেখিকা !! লেখিকা হবেন উনি । ডাক্তারী বাদ দিয়ে ল্যাখক হবেন ! ওর লেখালেখি আমি ছুটিয়ে দিব। শুদ্ধ করে কথা বলা, সুশীলতা বের করব।
এত সুখ ওর জীবনে ! অতীত ঝেড়ে ফেলেছে ? এত সাহস !
ব্লা ব্লা ব্লা। "

আরেকজন বলেছেন ----

" লিখতে থাক। তোমার লেখাতে স্পার্ক আছে। সাধনা করতে করতে একদিন দেখ কোথায় পৌঁছে যাবে তুমি।
একজন খাঁটি মানুষ হবার জন্য যত কঠিন পথ পাড়ি দিতে হয় তা তুমি already একা একাই দিয়ে ফেলেছ। এখন প্রকৃতির পালা তোমাকে রিটার্ন দেয়া-- তোমার ভালো থাকাটুকু।
You deserve THE BEST.
আর আশেপাশের আবর্জনাগুলো নিয়ে ভেবে সময় নষ্ট করার দরকার তোমার নেই। ওগুলো পরিষ্কার করার দায়িত্ব নাহয় আমাকেই দিও। তুমি শুধু ঠান্ডা মাথায় লিখে যাও। রোগী দেখে যাও।
ডাক্তার তো কত জনই হচ্ছে, হবে। কিন্তু সবাই ডাক্তার এবং লেখক একসাথে হতে পারে না।
তোমাকে বেষ্ট মা, বেষ্ট মেয়ে, বেষ্ট ডক্টর, বেষ্ট লেখক আর বেষ্ট....... হতে হবে। তুমি পারবেও।"

দু'জন ই পুরুষ মানুষ !
অথচ দু'জনের ভাবনা কত ভিন্ন একজন মেয়েকে ঘিরে। একজন আমি ডাক্তারী পড়ছিলাম বলেই আমাকে চেয়েছিল । আরেকজন আমাকে চায় কিনা জানি না। তবে আমার স্বপ্নকে ধারন করতে চায় আমার থেকেও বেশী ডেডিকেশন দিয়ে। তা পরিষ্কার বুঝতে পারি।

জীবনে একটা সময় মনে হতো --- ছেলেরা কখনোই নিজের থেকে উপরে চলে যাওয়া তা হোক ডিগ্রী, ক্যারিয়ার বা পার্সোনালিটি সম্পন্ন মেয়েকে নিতে পারে না। ইনফিরিওরিটি কমপ্লেক্সে ভোগে। তবে জীবন আমাকে এটাও জানিয়েছে ---- সত্যিকার পুরুষ কখনোই তার নিজের মানুষটার( woman) উন্নতিতে কোন ধরনের কমপ্লেক্সে ভোগে না। বরং আনন্দিত হয়। গর্ববোধ করে। ছোট বড় হচ্ছি হিসেব কষে না। কারন-- মানুষটা তো তার ই, তাই না ?
_________________________________

#লেখস্বত্ত্ব: ডা. নাসিমুন নাহার মিম্ মি । সুলেখক। জনপ্রিয় কলামিস্ট।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়