Ameen Qudir

Published:
2018-11-25 21:25:52 BdST

নবদম্পতিকে অভিনন্দন ও আন্তরিক শুভেচ্ছা


 

 


ডা. খায়রুল ইসলাম
_______________________


বাংলাদেশের ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) বেশ সুনাম আছে। সেনাবাহিনী এবং নাগরিক সমাজের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার জন্য এনডিসি বছরে এক থেকে দু'বার ক্যাপস্টোন কোর্স নামে একটি কোর্স পরিচালনা করেন। ক্যাপস্টোন কোর্সে সচরাচর সংসদ সদস্য, সেনা নৌ ও বিমান বাহিনীর মেজর জেনারেল পর্যায়ের কর্মকর্তা, সচিব বা অতিরিক্ত সচিব, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা বোর্ডের প্রতিনিধি, এফবিসিসিআইয়ের পরিচালক, পুলিশের অতিরিক্ত আইজি, মিডিয়া ব্যক্তিত্ব এবং এনজিও থেকে প্রশিক্ষণার্থী নির্বাচন করা হয়। ২০১৭ সালের ফেব্রুয়ারি-মার্চে এনডিসিতে ক্যাপস্টোন কোর্স করার সুযোগ পেয়েছিলাম আমি।

সে সময় এনডিসির কমান্ডেন্ট হিসেবে কর্মরত ছিলেন লেফটেনেন্ট জেনারেল চৌধুরী হাসান সোহরাওয়ার্দী। রানা প্লাজার ধ্বংসাবশেষ থেকে আহত ও নিহতদের উদ্ধার অভিযানে নেতৃত্ব দেবার কারনে তিনি দেশবাসীর কাছে সুপরিচিত। তার বক্তৃতার ভঙ্গিমাটি অনেকটাই রাজনীতিবিদদের মতো; তবে আন্তরিক। বেশিরভাগ বক্তৃতাতেই তিনি বঙ্গবন্ধুর কথা এবং জনগণের কাছে আমাদের ঋণের কথা বারবার স্মরণ করিয়ে দিতেন। কয়েকমাস আগে এই সামরিক কর্মকর্তা অবসরে গেছেন।

আমাদের ব্যাচে নামিদামি অনেকের মধ্যে পূর্ব পরিচিত ছিলেন পুলিশের অতিরিক্ত আইজি ডাক্তার সাদিক; মিডিয়া ব্যক্তিত্ব - স্বর্ণকিশোরী ফাউন্ডেশনের চেয়ারপারসন ফারজানা ব্রাউনিয়াসহ আরো কয়েকজন। তবে গান বাজনা, উপহার উদ্ভাবন, হৈচৈ করে সবাইকে মাতিয়ে রাখতেন ফারজনা ব্রাউনিয়া। কোর্স সমাপনী অনুষ্ঠানের পরিকল্পনার ভুমিকাও সে সাফল্যের সাথে পালন করেছে।

ক্যাপস্টনে কোর্সের মেয়াদ দু সপ্তাহ হলেও এর রেশ থেকে যায়। আমরা এখনো সবাই সবার সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত আছি। বিভিন্ন কোর্স সমাপনী অনুষ্ঠানে হাজির হই; কেউ কেউ ডিনার আয়োজন করে; এসবের মাধ্যমে দেখা সাক্ষাৎও হয়।

স্বর্ণকিশোরী ফাউন্ডেশনের সাথে কাজের সুবাদে আমার যোগাযোগ প্রায় বছর পাঁচেকের। সেই সুবাদে খেয়াল করছিলাম যে স্বর্ণকিশোরী ফাউন্ডেশনের কাজ কর্মের সাথে অবসর নেবার পর লেফটেনেন্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) সোহরাওয়ার্দী জড়িয়ে যাচ্ছেন। দেখে ভালই লাগছিল। তবে আজকে একটি প্রীতিকর সারপ্রাইজ সংবাদ শুনে আনন্দিত হলাম। লেফটেনেন্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) সোহরাওয়ার্দী এবং ফারজানা ব্রাউনিয়া শুভপরিণয়ে আবদ্ধ হয়েছেন। নবদম্পতিকে আমার অভিনন্দন ও আন্তরিক শুভেচ্ছা।

এখানে বলা শোভন হচ্ছে কিনা জানিনা; তবে বলা দরকার। ইতিমধ্যেই লক্ষ্য করেছি যে সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ কিছুটা তীর্যক এবং অযাচিত রসাত্মক মন্তব্য করছেন। মতামত প্রকাশে সবার স্বাধীনতা ও অধিকার আছে। তবে তা শোভন এবং ভদ্রোচিত হওয়াই বাঞ্ছনীয়। দুজন পরিণত বয়সের মানুষ সম্পূর্ণ স্বাধীনভাবে তাদের জীবন সম্পর্কে সিদ্ধান্ত নিয়েছেন। আসুন তাদের সিদ্ধান্তকে সম্মান করি; স্বাগত জানাই এবং তাদের দাম্পত্য জীবনের সুখ স্বাচ্ছন্দ্য কামনা করি।
________________________

 

ডা. খায়রুল ইসলাম
Country Director at WaterAid Bangladesh
Former Regional Program Support Manager at Plan International, Region of Eastern and Southern Africa (RESA)
Former Country Director for Bangladesh and Pakistan at Orbis International


Studied Medical Science at Sir Salimullah Medical College,Dhaka

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়