Ameen Qudir

Published:
2018-11-11 17:21:18 BdST

সিলেটি খাবার নিয়ে প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক মুজিবুল হকের নস্টালজিক এক লেখা


 

 

অধ্যাপক ডা. মুজিবুল হক
____________________________

প্রথম আলোতে, "সিলেটী খাবার ইউকেতে ব্র্যান্ড হয়ে পড়েছে" লেখাটা পড়ে বহুদিন আগে,স্মৃতির উজান বেয়ে; সম্ভবত ২০০১ সালের এক বিলেত ভ্রমনের আর সিলেটী খাবারের কথা মনে পড়ল।

এ সময় এক বৈজ্ঞানিক সেমিনার এ যোগ দিতে আমি কানাডার সুদুর Alberta University তে যাই। সে সময় আমি তাদের সঙ্গে এক Arsenic সংক্রাক্ত গবেষণায় নিয়োজিত ছিলাম।
ফেরার পথে new york এ থাকি ক' দিন, প্রিয় ভাতিজী উমী'র বাসায়। ।নানা কারনে এ ভ্রমন ম্মৃতিময় হয়ে আছে ।

নিউ ইয়র্কে এ ৯ সেপ্টেম্বর সকাল থেকে বিস্তর সময় কাটাই আমরাটুইন টাওয়ার এ।মাত্র ৪৮ ঘণ্টা পরেই প্রায় একই সময়ে আমাদের দেখা এই বিশাল স্থাপনাটি সম্পূর্ণ ধংস স্থুপ এ পরিনত হবার সংবাদ আমার কাছে ছিল পরম অবিশ্বাস্য ।মহান আল্লাহ এর দয়ায় প্রাণে বাঁচি।

এর পর হিথরো বিমান বন্দর।
এখানে বিমানের ট্রাফিক জ্যাম।

মেঘের ঝালর সরিয়ে সরিয়ে নানা কসরত করে অন্য সব বিমান এড়িয়ে মাটিতে নামার দুরূহ চেষ্টা করতে থাকে আমাদের বিমান।বিমানটির ডানায় লেপটে থাকা মিষ্টি রোদ তরল সোনার মত ঝিক ঝিক করে উঠতে থাকে মাঝে মাঝে। অতপর ইউরোপ এর বুকে একটুকরা সিলেট।

সত্যি ব্রিটিশ দের কাছে বাংলাদেশের কারি অসম্ভব প্রিয় হয়ে পড়েছে। সাংবাদিক বন্ধু সফিক( এখন ব্রিটিশ এশিয়ান টিভি এর MD) এর সৌজন্যে দেখা হয় সফল ব্যবসায়ী( কারী সহ) , মুল ধারার রাজনৈতিক জনাব এনাম আলী এর সংগে।চৌকস লোক এনাম আলী। কথা শূনতে হয় মুগ্ধ হোয়ে।প্রায় ই ,TV chennel গুলোতে আমন্ত্রিত থাকেন।

তার সৌজন্যে bangla Tv , আমারও এক নাতিদীর্ঘ সাক্ষাৎকার প্রচার করে।(এনাম আলী এখন দুর্লভ সন্মানএমবিই এর অধিকারি।)

সে বছরই আমার পূর্ব পরিচিত নামি দামী শেফ আজাদ হুসসাইন , "শেফ অফ দি ইয়ার", এর পুরস্কার পান। শেফ রা সেখানে বেশ celebrity. সেসময়।
paban kumar ,fakrul dewar, azad Hussain এদের তখন অনেক নামডাক।

আমার আগ্রহ দেখে এনাম আলী , তার শত ব্যস্ততা রেখে আমাদের খাওয়াতে, কাফে
টারমারিক এ সফিক সহ রওনা দেন। এটা যে , অক্সফোর্ড এ জানতাম না।
পথ ফুরাতেই চায় না।

তবে শান্ত , সৌম্য,অক্সফোর্ড এর সেকেলে আদল মাখা মূল পথের ধারে রেস্টুরেন্টটি তে আজাদ হুসসাইন এর নিজ তথ্যাবধানে ,পরিবেশিত খাওয়া খেতে খেতে তার বিনয় আর আতিথেয়তায় , মুগ্ধ হতে হয়।মেনু এত দিনে মনে নাই।

চল্লিশ রকম মশল্লায় রাঁধা সিলেটি চিকেন ঝাল ফ্রাই ?,টিককা আর একটা ছিল baby lobstar kooked with garlic and sun dried tomato , এমন একটা বিদঘুটে লম্বা নামের কিছু। এসবের স্বাদ আজো জিবে লেগে আছে। (নিজে সিলেটি কিন্তু বৌ কুমিল্লার হওয়ায় সম্ভবত এ জীবনে মজাদার সিলেটি খাবার এর স্বাদ- বঞ্চিতই থাকলাম)।

পেছনে তাকিয়ে সেদিনের অলস সন্ধ্যার জমজমাট ভোজের আসরের কথা মনে পড়লে আজোও তৃপ্তি পাই।

______________________________

অধ্যাপক ডা. মুজিবুল হক । দেশের প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক ।
FCPS FRCP(uk)DDV(austria)
Skin & Sexul medicine specialist
Popular Dhanmondi 2

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়