Ameen Qudir

Published:
2018-10-21 01:34:26 BdST

অননুমোদিত ছুটিতে বাইরে গিয়ে চেয়ারম্যান পদহারা: অধ্যাপকের পদাবনতি


ছবি ইত্তেফাকের সৌজন্যে----------------

 

ডা. সুজাতা সাহা
________________________


যারা অননুমোদিত ছুটিতে হুট হাট কলকাতা হিল্লি দিল্লী লন্ডন আমেরিকা কশ্মীর বেড়াতে যান, তাদের জন্য মস্ত হুশিয়ারির নজির দেখাল বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়।
অনেকেরই জানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের রাজনীতি করার সুবিধা; ছুটি ছাটা ফাকিবাজির সুবিধা দেশের মধ্যে সবচেয়ে বেশী।
বলা নেই কওয়া নেই, চলে গেলেন দিল্লী। নিলেন সিএল। কিংবা চুপচাপ কাটিয়ে দিলেন। তারপর টকশোতে খুব ফাটাফাটি বক্তব্য দিলেন । কিন্তু এবার তেমন বলার সুযোগ নেই। তারা স্থাপন করল এক নজির ।
বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নাসরীন ওয়াদুদকে অননুমোদিত ছুটি কাটানোর দায়ে পদাবনতি দেওয়া হয়েছে। অধ্যাপক থেকে তাকে সহযোগী অধ্যাপক করা হয়েছে। সম্প্রতি এক মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। একাধিক সিন্ডিকেট সদস্য এই তথ্য নিশ্চিত করেছেন। এখবর জানায় দেশের এক শীর্ষ দৈনিক ইত্তেফাক।
তাদের খবর, বিস্তারিত।

এ বিষয়ে একজন সিন্ডিকেট সদস্য জানান, নাসরীন ওয়াদুদ ছুটি না নিয়ে বিদেশ যান। তিনি ছুটি নেন ৫ মে থেকে। অথচ ২৭ এপ্রিল থেকে তিনি বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত ছিলেন। এটা নিয়ে একটি তদন্ত কমিটি হয়। তদন্ত কমিটি এর সত্যতা পেয়েছে।

ওই সিন্ডিকেট সদস্য আরও বলেন, এটা বিশ্ববিদ্যালয় আইনের পরিপন্থী। এই ধরনের কাজ করার জন্য অনেকের চাকরি চলে গেছে। যেহেতু তিনি ছুটি নিয়েছেন তবে কেন আগে ভাগে চলে গেলেন। সেই জন্য তাকে প্রফেসর থেকে অ্যাসোসিয়েট প্রফেসর করা হয়েছে। এছাড়া তিনি যাওয়ার সময় তার পদে কাউকে দিয়ে যাননি। এজন্য তাকে চেয়ারম্যানশিপ থেকেও অব্যাহতি দেয়া হয়েছে।

এ বিষয়ে নাসরীন ওয়াদুদ বলেন, আমি অসুস্থ ছিলাম। ডাক্তার দেখাতে ইন্ডিয়াতে গিয়েছিলাম। কোনো কথা স্মরণে থাকে না। ছুটি নিয়েছিলাম কিন্তু মনে না থাকার কারণে আগেই চলে গিয়েছিলাম।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়