Ameen Qudir

Published:
2018-09-24 18:38:09 BdST

সুনির্দিষ্ট অভিযোগের বিচার হলেই কেবল বাকি ডাক্তাররা গণহারে অভিযুক্ত হওয়া থেকে মুক্তি পাবে





ডা. জাহিদুর রহমান
____________________________

বাংলাদেশের ডাক্তারদের বিরুদ্ধে মানুষের সবচে বড় অভিযোগ, এরা সব ধরনের জবাবদিহিতার উর্দ্ধে। জবাবদিহিতা না থাকলে শুধু ডাক্তার না, শুধু বাংলাদেশে না, যে কোন দেশের যে কোন পেশার মানুষই স্বৈরাচারী আচরণ করে। বাংলাদেশে ডাক্তারদের গুনগত মান নিয়ন্ত্রণ এবং রুগীদের স্বার্থরক্ষার মূল দায়িত্ব বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল বা বিএমডিসির। অথচ প্রতিষ্ঠিত হবার পর থেকে আজ পর্যন্ত তারা নিজেদের দায়িত্বে পালনে বিন্দুমাত্র সফলতা দেখাতে পারেনি। বাংলাদেশই বোধহয় পৃথিবীর একমাত্র দেশ যেখানে বিএমডিসির মত একটি সুনির্দিষ্ট রেগুলারিটি বডি থাকার পরও ডাক্তারদের তাদের দায়িত্বে অবহেলার জন্য কোন ধরনের জবাবদিহি করতে হয় না। এরকম সুযোগ থাকার পরও যে এদেশের শতভাগ ডাক্তারই দূষিত হয়ে যায়নি, সেটাই তো সৌভাগ্য!

গতকাল দুর্নীতি দমন কমিশন (দুদক) বি এম ডি সি অফিসে অভিযান চালিয়ে ভুয়া এমবিবিএস সার্টিফিকেট বিতরণের সাথে জড়িত বিশাল এক জালিয়াত চক্রের সন্ধান পেয়েছে https://bit.ly/2MTCX6u । কয়েকদিন আগে তারা এই প্ৰতিষ্ঠানের কর্মকর্তা এবং কর্মচারিদের বিরুদ্ধে মোটা অংকের ঘুষ নেয়ার অভিযোগ পেয়ে অভিযান চালিয়েছিল। যদিও তাতে কাজের কাজ কিছুই হয়নি।

আমরা অনেকবার বিএমডিসিকে ঢেলে সাজানোর দাবি জানিয়েছি, কোন লাভ হয়নি। সিনিয়র এবং পেশাজীবী রাজনীতির সাথে জড়িত ডাক্তাররা নিজেদের স্বার্থেই এই প্রতিষ্ঠানটিকে পঙ্গু করে রেখেছে। একই কারনে স্বাস্থ্য মন্ত্রণালয়ও এ বিষয়ে নিষ্ক্রিয়। সুতরাং এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া কোন সমাধান আসবে না।

আপনার কোন স্বজন ভুল চিকিৎসা বা দায়িত্বে অবহেলার কারনে ক্ষতিগ্রস্থ হলে বা মারা গেলে ফৌজদারি আদালতের আপনি সাময়িকভাবে অভিযুক্ত ডাক্তারকে হেনস্থা করতে পারেন, কিছুদিন জেল খাটাতে পারেন, তার ভাবমূর্তি নষ্ট করতে পারেন, কিন্তু সুবিচার পাবেন না। সেটি পাবার জন্য আপনাকে বিএমডিসির কাছেই যেতে হবে। সুতরাং নিজ স্বার্থেই বিএমডিসি দুর্নীতিমুক্ত করার দাবিতে অংশ নিন।

এ ধরনের প্রতিটি লেখার পরই সুপিরিয়র কমপ্লেক্সে ভোগা এক শ্রেণীর ডাক্তার আমার উপর ঝাপিয়ে পড়ে। অথচ তাদের বোঝা উচিত, ভুল চিকিৎসা বা দায়িত্বে অবহেলার সুনির্দিষ্ট অভিযোগগুলোর বিচার করলেই কেবল বাকি ডাক্তাররা গণহারে অভিযুক্ত হওয়া থেকে মুক্তি পাবে। গায়ের জোরে ধর্মঘট করে কিংবা মামলা প্রত্যাহারের হুমকি দিয়ে এর সমাধান হবে না।
_____________________________

ডা. জাহিদুর রহমান। সুলেখক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়