Ameen Qudir

Published:
2018-08-22 14:59:26 BdST

১৯৯০: ঈদের আগের দিন বাসাবদল:এবং বাবার স্যাক্রিফাইস




ডা. কামরুল হাসান সোহেল
_______________________________

সালটা খুব সম্ভবত ১৯৯০,আব্বার সরকারি চাকরি বদলীজনিত কারণে আমাদের সপরিবারে ব্রাক্ষণবাড়ীয়া শিফট হতে হয়েছিল।আমি তার আগের বছরই কুমিল্লা জিলা স্কুলে চান্স পেয়েছিলাম,আমার পড়াশুনার ক্ষতি হবে ভেবে আম্মা প্রথমে যেতে চান নাই কিন্তু কুমিল্লা ব্রাক্ষণবাড়ীয়া আসা যাওয়া করে চাকরি করা এবং সংসারের খরচ মেটানো কষ্টকর হয়ে পরেছিল আব্বার জন্য।তাই অনিচ্ছাসত্ত্বে ও আম্মা রাজী হলেন ব্রাক্ষণবাড়ীয়ায় শিফট হতে কিন্তু স্কুল থেকে আমার টিসি নেন নাই,মাত্র ৩/৪ মাস থেকেই আবার কুমিল্লা শিফট করতে আব্বাকে বাধ্য করেন আম্মা।

এই ৩/৪ মাসের মধ্যেও প্রতি ১৫ দিন পর পর এসে বড় আপার বাসায় থেকে,আগে আমরা ছোটরা সরকারি কলোনিতে থাকতাম সেই কলোনির প্রতিবেশির বাসায় ১/২ দিন থেকে ক্লাশ করতাম।এইভাবে যখন হচ্ছিলনা, হেড স্যার টিসি দিয়ে দিবেন বললেন তখন আম্মা পাগল পাগল হয়ে কুমিল্লায় বাসা শিফট করতে আব্বাকে বাধ্য করল।

ব্রাক্ষণবাড়ীয়া থেকে বাসা শিফট করি কুরবানি ঈদের আগের দিন,বাসা শিফট করে সবকিছু গোছগাছ করতে রাত ১১/১২ টা বেজে যায়।বাসা ভাড়া নিয়েছিলাম কুমিল্লা ধর্মসাগরের পশ্চিম পাড় অতীন্দ্র মোহন রায় সড়কে। পরের দিন কুরবানি ঈদ,সবাই গরু কুরবানি নিয়ে ব্যস্ত,সবার মনে আনন্দ। আমাদের কোন কুরবানি ছিলনা, দেয়া পসিবল ও ছিলনা,আব্বার হাতে টাকাও ছিলনা,যে টাকা বোনাস পেয়েছিল তা শিফট করতেই খরচ হয়ে গেছে আর বেতনের টাকা দিয়ে তো পুরো মাস সংসার চালাতে হবে।

এখনো প্রতিবার কুরবানি ঈদের সময় ঐ ঈদের কথা মনে পড়ে। বাবা,মা কত স্যাক্রিফাইস করে তার সন্তানের জন্য,তাদের এই স্যাক্রিফাইসের প্রতিদান কি দিতে পারি আমরা সন্তানেরা? আমার আব্বা,আম্মার মাগফিরাত কামনা করি,তাদের যেন আল্লাহ তা আলা জান্নাত নসিব করেন সেই মুনাজাত করি।
_____________________
ডা. কামরুল হাসান সোহেল:
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য at স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়