Ameen Qudir

Published:
2018-07-07 19:26:15 BdST

তদন্ত কমিটি যথাযথ প্রক্রিয়া: রাস্তায় মানববন্ধন সমাধান নয় : বিএমএ


 



ডা. মোহাঃ শেখ শহীদ উল্লাহ
_________________________


বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) কেন্দ্রীয় কার্যকরী পরিষদ পত্রিকায় প্রকাশের জন্য নিম্নলিখিত বিবৃতি প্রদান করেনঃ

“অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করা যাচ্ছে যে, বিগত ৩০ জুন ২০১৮ খ্রিঃ তারিখে চট্টগ্রামস্থ ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বিশিষ্ট সাংবাদিক রুবেল খানের কন্যা রাইফা খানের আকস্মিক মৃত্যুকে কেন্দ্র করে চট্টগ্রামের সাংবাদিক বন্ধু ও চিকিৎসক সমাজের মধ্যে কিছুদিন যাবৎ ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছে যা উভয় পক্ষের জন্য দুঃখজনক ।

যার ধারাবাহিকতায় ঢাকায় কেন্দ্রীয় সাংবাদিক নেতৃবৃন্দ ও তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। মানুষ জন্মগ্রহন করলে তার মৃত্যুও একদিন হবে সেটাই স্বাভাবিক এবং সকল মৃত্যুই কষ্টের ও দুঃখের। শিশু রাইফা খানের মৃত্যুও সকলের কাছে দুঃখজনক ও কষ্টকর। তাছাড়াও যে কোন অনাকাঙ্খিত মৃত্যুর কষ্ট লাঘবের সুযোগ নেই, কিন্তু প্রতিটা মৃত্যুর পেছনে যদি চিকিৎসকদের গাফিলতির অভিযোগ আনা হয় তাহলে চিকিৎসা সেবা কার্যক্রম দূরহ হয়ে পড়ে। চিকিৎসাজনিত ভুল ভ্রান্তির চুড়ান্ত বিচার বিশ্লেষণও নিষ্পত্তি করে থাকে সাংবিধানিকভাবে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল।

চট্টগ্রামের ঘটনার পরিপ্রেক্ষিতে একই দিন চিকিৎসক ও সাংবাদিকবৃন্দ লিখিত সম্মতিতে একমত হয়েছেন যে বিষয়টি তদন্ত কমিটি কর্তৃক পর্যালোচনা ও মন্তব্যের পর যে ব্যবস্থা গ্রহন করা হবে তাতে উভয় পক্ষের সমর্থন থাকবে, কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে তদন্তনাধীন বিষয়ে চট্টগ্রামের বিজ্ঞ সাংবাদিক সমাজ বিভিন্নভাবে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। চট্টগ্রামের স্থানীয় তদন্ত কমিটি, স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটির প্রতি পুরোপুরি আস্থা রেখে চট্টগ্রামের বিজ্ঞ সাংবাদিক সমাজকে পুনরায় কোন প্রকার প্রতিক্রিয়া ব্যক্ত না করার জন্য আহবান জানাচ্ছি। চট্টগ্রামের চিকিৎসকসহ সারাদেশের চিকিৎসক সমাজকেও উক্ত তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ না হওয়া পর্যন্ত শান্ত থেকে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য অনুরোধ জানাচ্ছি। আমরা তদন্ত কমিটির রিপোর্টের উপর সম্পূর্ণ আস্থাশীল এবং এটাই যথাযথ প্রক্রিয়া। রাস্তায় মানববন্ধন করে এব্যাপারে সমাধান সম্ভব নয় বলে আমরা মনে করি।”
______________________________
বার্তা প্রেরক:

ডা. মোহাঃ শেখ শহীদ উল্লাহ
দপ্তর সম্পাদক
বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ)।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়