Ameen Qudir

Published:
2018-07-03 17:22:00 BdST

কলার উঁচু কাউকে দেখলেই যারা এক্সট্রা খাতির করেন, তাদের জন্যই আজ আমরা পিছিয়ে


 


 ডা. মৃণাল সাহা
______________________________

আমার চোখ খুলে দেবার জন্য ধন্যবাদ ।

রাত কিম্বা দিন, কখনোই নিজের কেউ সাহায্য চেয়ে ফোন করেছে আর আমি ধরিনি এমন হয়নি, দু একটা অনিচ্ছাকৃত ভুল ছাড়া। আমার আগ্রহ ক্রমেই ফিকে হয়ে যাচ্ছে, যে অনুপ্রেরণা নিয়ে ডাক্তারী করতাম সেটাই যেন বুমেরাং হচ্ছে। কেউ সরকারী হাসপাতালে এসে সাহায্য চাইলে করবো, এটা আমার দায়িত্ব। এর বাইরে, কেউ কিছু বললে, উত্তরে কি করলে যে ভালো হবে সেটাই বুঝতে পারছি না। কেমন যেন পরিবেশ, সবকিছু এলোমেলো।

আমি একটা পোস্ট দিয়েছিলাম আমার টাইমলাইনে। আমার নিজের পেশার মানুষকে নিয়ে, আমাদের সবার অধিকার নিয়ে। আমাদের আজকে সবাই প্রতিবাদ করেছি হলুদ সাংবাদিকতার। আমি অবাক হয়ে দেখলাম আমার পরিচিত জনের মাঝেই অনেক ডাক্তার বিদ্বেষী রয়েছে। বেশী দূরে যাওয়া লাগবে না, আমরা আমাদের নিজেদের চারপাশটাকে পরিচ্ছন্ন রাখি, তাহলেই অনেক দূর এগিয়ে যাবো।

যাদের আমি চিকিৎসা দিচ্ছি তারাই সবচেয়ে বেশী কষ্ট দেয়। আমাদের আরো সিলেকটিভ হতে হবে। আরো বেশী প্রফেশানাল হতে হবে। চিকিৎসা দিতে গিয়ে আবেগী হলে চলবে না নিজের পিঠ বাঁচানোর চেষ্টাটাও অব্যাহত থাকবে। আজকে চট্টগ্রাম বি এম এ প্রতিবাদ করেছে। মুজিব স্যার, ফয়সাল ভাই এগিয়ে এসেছেন সব ক্লিনিক মালিকরা একত্রিত হয়েছেন। তাই, এই আন্দোলন আরো বেগবান হবে।

 

আন্দোলন থেকে বড় কথা হলো শিক্ষা। সেই শিক্ষাটা আমরা নেই না এটাই আফসোস। যখন আমারা কারো দ্বারা নির্যাতিত হই, আমরা তখন তাকে প্রভুর মত সম্মান দেই। সেটাই আমাদের কাল হয়ে যাচ্ছে। দাঁতে দাঁত চেঁপে জ্বি হুজুর বলার দিন শেষ। সার্ভিস চাইলে সার্ভিস দিব, ভালো মন্দ বলে দিবো, গরীব দুঃখী, ধনী সবাই রোগী এখানে ভেদাভেদ নেই। আন্দোলন চলাকালীন সময়ে যে ডাক্তাররা চুরি করে চেম্বার করেন, একটু কলার উঁচু কাউকে দেখলেই জ্বী হুজুর বলে এক্সট্রা খাতির করেন তাদের জন্যই আজ আমরা পিছিয়ে আছি।

আমি নিজেও চেষ্টা করছি, টেলিফোনে চিকিৎসা না দিতে, কাউকে ওমুক তমুক কে দেখানোর পরামর্শ না দিতে। অন্য প্রফেশানে কেউ যখন বিনামূল্যে সামান্য সৌজন্যতাটুকু দেখান না তখন আমরা কেন অহেতুক পরামর্শ দিয়ে মেডিকেল সায়ন্সকে কোয়াক এর পর্যায়ে নামিয়ে আনবো! চিকিৎসার জন্য সরকারী হাসপাতাল তো আছেই তাই না? সেখানে আমি আমার সর্বোচ্চ দেয়ার চেষ্টা করি, সেটা কেউ বুঝুক বা না বুঝুক।

কোয়াক দের বিরুদ্ধেও একে একে প্রতিবাদ হবে। যাই হোক শুদ্ধি অভিযান শুরু হয়ে গেছে। আপনি আছেন তো? নিজে সৎ থাকুন, আশে পাশের আগাছা পরিষ্কার করুন! নিজেকে সৎ রাখলে আর বিএমএর সাথে থাকলে আমাদের কাউকেই তোয়াজ করতে হবে না, এটাই পরীক্ষিত সত্য।

প্রতিবাদ চলবে।
___________________________
ডা. মৃণাল সাহা। সুলেখক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়