Ameen Qudir

Published:
2018-02-06 15:14:13 BdST

আনটোল্ড স্টোরি ফ্রম এ স্ট্রাগলার


 

ডা. মিম্ মি রহমান


____________________________

একা হতে চাই,
দরকার নাই শুধুমাত্র প্রয়োজনের তাগিদে স্বার্থপরের মতো অসম্মানের অসম্পূর্ণ ভালোবাসা নামক সার্কাসের,
নিজের মতো করে বেঁচে থাকতে চাই,
চাই না কারো বিরক্তির কারন হতে এবং নিজেও চাই না শারীরিক, মানসিক, সামাজিকভাবে আর হেনস্হা হতে।

-----------পঁচিশ ছাব্বিশ বছর বয়সে ভাগ্যিস সিদ্ধান্তটা নিতে পেরেছিল মম।হাতে সময় পেল নিজের জীবনটা নিজের মত করে একেবারে শুরু থেকে একটু একটু করে গুছিয়ে নেবার জন্য।নাহলে হয়তো বয়স চল্লিশ পঞ্চাশ হবার পরে আফসোস হবে ভুল একটা জীবন কাটিয়ে দিল বলে !
জীবনের কাছে খুব বেশি কিছু কখনোই চায়নি মম ।স্বপ্ন দেখেছে সব সময় আকাশ ছোঁয়া।তবে চাওয়া ছিল অল্পই।
ছোটবেলাতে একটাই চাওয়া ছিল---- ডিসেম্বর মাসে আব্বু আম্মুকে খুশি করার মতো রেজাল্ট দিতে চাইত। এই চাওয়াতে সাফল্যের সাথে উত্তীর্ণ হয়েছিল সব সময়ই।
কিশোরী বেলাতে আব্বু আম্মুকে খুশি করার পাশাপাশি আরো একটা জিনিস চাইত সে--- আউট বুক পড়ার পোকা ছিল সে।তখন স্বপ্ন দেখত বড় হয়ে বিশাল একটা বইয়ের দোকান দিবে ।সারাদিন গল্পের বই পড়ে আর গান শুনে দিন কাটাবে।

 

মেডিকেল কলেজে আসার পরে চাওয়াগুলো অন্যরকম হতে শুরু হলো।অনেক অনেক ডিগ্রি (!!) যোগ করা ডাক্তার হবার পাশাপাশি মনের ভেতরে স্বপ্ন বুনতে শুরু করল নিজস্ব পৃথিবীর-- ছোট্ট একটা বসত বাড়ির, সংসার টাইপ ঘরোয়া ভাবনাচিন্তা আরকি।মম বরাবরই ভীষন ঘরোয়া এবং ঘরকুনো স্বভাবের।জীবনে কখনোই খুব ক্যারিয়ার কনশাস ছিল না।
লেখাপড়াতে একটু ভালো ছিল বলেই লেখাপড়াটা করেছিল আর কি।ভাগ্যিস করেছিল !

জীবনের প্রতিটা মুহূর্তই মিরাকল----মম'র তাই মনে হয়। যদিও ভালো সময়ে আমরা ইনজয় করলেও খারাপ সময়ে কোনভাবেই কেন যেন ধৈর্য ধরে রাখতে পারি না।হা হুতাশ করি, অস্থির হয়ে যাই।তবে ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে মমর ভেতরে বিশ্বাস জন্মেছে--- প্রতিটা মানুষের জীবনে অবশ্যই ভালো সময়ের পাশাপাশি খারাপ সময়েরও ভীষন দরকার আছে।ভালো সময় যেমন আমাদেরকে আনন্দ দেয় জীবনে ; খারাপ সময় ঠিক সেভাবে আমাদেরকে--- চ্যালেঞ্জ গ্রহণ করতে শেখায়, সব হারিয়েও কিভাবে সবকিছু অর্জন করতে হয় তা জানায়, বুদ্ধি বিবেক যোগ্যতার ব্যবহার করে কিভাবে পৃথিবীতে টিকে থাকার যে যুদ্ধ সেই শিক্ষা একমাত্র জীবনের খারাপ সময়গুলোই আমাদেরকে জানিয়ে দেয়।

লেখক - ডা. মিম্ মি রহমান।

প্রকাশনী - শব্দভূমি।

Image may contain: 2 people, people smiling, people standing

বইমেলায় লেখক ডা. মিম্ মি রহমান তার আরেকটি প্রকাশনা নিয়ে প্রকাশক সম্পাদক শ্রাবনী মজুমদারের সঙ্গে ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়