Ameen Qudir

Published:
2018-02-03 18:21:00 BdST

চলো বইমেলায় যাই


 

 

 

ডা. মাকসুদা খানম অনু

 

________________________


গতকাল জিয়া ভাই বলেছেন অনু বইমেলায় কবে যাবে? মালেকা আপা জানতে চেয়েছেন অনু বইমেলায় কবে যাবে? ফারুক জিজ্ঞেস করেছে বই মেলায় যাবে না?


সব মেলায় যেতে ই আমার ভাল লাগে ।কত মানুষ চারদিকে ।কত উৎসব যেন! কিন্তু এখন আমি কোনও মেলায় যেতে ই আগের মতোন আনন্দ পাই না ।কারণ আমার কন্যা টির বই মেলা ই ছিল সবচেয়ে প্রিয় মেলা ।সেই যখন সে ক্লাশ ফাইভে পড়তো তখন হতে ই তার বইমেলা সবচেয়ে প্রিয় ছিল ।।বিশাল আয়োজন থাকতো তার বইমেলার।


কি জামা পরে যাবে ,কিরকম করে সাজাবে,জামার সাথে মিলিয়ে কোন্ চুলের ব্যাণ্ডটি পরবে ইত্যাদি ইত্যাদি ।।যতো বড় হয়েছে ততই তার বাজেট ও বড় হয়েছে ।একসময় ঠাকুরমার ঝুলি আর গোপাল ভাঁড় আর রূপকথার গল্প আর চাঁদের বুড়ি ধরনের গল্পের বই তে ঘর ভরিয়ে ফেলতো।দুই তিন দিনতো সে বিভোর হয়ে থাকতো।চারপাশে বই আর মাঝখানে সে।বড় হতে হতে ফেলুদা, গুপীগাইন বাঘা গাইন ,পথের পাঁচালী ধরনের বই চলল।তারপর মাসুদরানা টাইপের রহস্য উপন্যাস ।বারমুডা ট্রায়াঙ্গেল জাতীয় বই।জীবনী পড়লো কিছুদিন ।তারপর শুধু হুমায়ুন আহমেদ আর জাফর ইকবাল ।

একপর্যায়ে এমন হয়েছে মেলায় গিয়ে সোজা চলে যেত শুধু হুমায়ুন আহমেদের বইয়ের স্টলে ।বই কিনতে কিনতে কিনতে ।চলতো যতক্ষণ নতুন বই পাওয়া যেত।খুব নিরিবিলি সময় যেতে পছন্দ করতো মেলা খোলার একটু পরে যখন ভিড় থাকতো না ।এবং আমার যেতে হবে সাথে ।বলতো মা তোমার সাথে আমি একা যাবো।আর কেউ থাকবে না ।তোমার সাথে ঘুরতে আমার খুব ভাললাগে।

 

ইউনিভার্সিটিতে ভর্তি হওয়ার পর শুরু করল মানিক বন্দোপাধ্যায়,শীর্ষেন্দু, বুদ্ধদেব ইত্যাদি ।আমি ইমদাদুল হক মিলন কিশোরবেলায় পড়েছি।সে পড়েছে বড় হয়ে।
এরপর সে পড়া শুরু করল শেক্সপিয়র, কীটস,টলস্টয় এবং আর ও ইংরেজি উপন্যাস যেসব নাম আমার জানা ছিল না ।পত্রিকা পড়তে খুব পছন্দ করতো।।

 

এখন তো কেউ আমার সাথে আয়োজন করে বইমেলায় যেতে চায় না।কেউ বলেনা মামনি আমি তোমার সাথে খুব মজা করে ঘুরবো।অনেক অনেক বই কিনবো।বলতো আহ নতুন বইয়ের ঘ্রাণ কি যে ভাল লাগে!!গতবার আমি বইমেলায় যাইনি ।এবার যাওয়ার ইচ্ছে আছে কেবল জিয়া ভাই, মালেকা আপা, বাবুল ভাই আর বাদল ভাই এবং অক্ষরের অন্যান্য সবার জন্য ।সূচীপত্রের স্টলে যাওয়ার জন্য ।

__________________________

ডা. মাকসুদা খানম অনু


Doctor at Ministry of Health and Family Welfare
Studied at Sher-E-Bangla Medical College,Barisal

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়