Ameen Qudir

Published:
2017-10-12 21:45:36 BdST

সময়ের ব্যবধানে ভালবাসা ফিকে হতে কতক্ষণ?


 

মুশতারী মমতাজ মিমি
_________________________________

 

কই পাশের গ্রামের মিতা আপাতো (ছদ্মনাম) ছেলের ক্যারিয়ার কিংবা টাকা দেখে বিয়ে করেন নি! ভালবেসে বিয়ে করেছিলেন। তবে তাকে কেন আজ সব খুইয়ে পথে বসতে হলো? বারবার একটা প্রশ্নই মাথায় ঘুরঘুর করছে! সময়ের ব্যবধানে ভালবাসা ফিকে হতে কতক্ষণ?


মিতা আপা আর রাজীব ভাই(ছদ্মনাম) নয় বছর প্রেমের পর বিয়ে করেছিলেন। নামকরা এক বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ছিলেন দুজন। আপা দুই বছরের জুনিয়র। পরিবারের সম্মতিতেই বিয়ে করেছিলেন। বিয়ের পরের বছর মিতা আপার একটা ফুটফুটে ছেলে হলো। রাজীব ভাইয়ের পোস্টিংয়ের চাকরি। আপা গ্রাজুয়েশন শেষ করে গৃহিনী হলেন। সবাই বললো - "বাহ!বরটা ওর কত ভালো! বউয়ের কষ্ট হবে বলে জব করতে দেয় না!" মনে মনে মিতা আপাও কষ্ট পেতেন না এতটুকুও। বরের বেতনে ভালো সংসার চলে। তিনি খামোখা কষ্ট করবেন কেন? চাকরী বাকরীর মাথা খেয়ে চুটিয়ে সংসারী হয়ে গেলেন আপা।ওদের সুখী সংসারের গল্প সবার মুখে মুখে। কিন্তু বিধাতা যে এতো সুখ লিখে রাখেন নাই আপার কপালে!বারো বছর সংসার করার পর মিতা আপা বরকে ডিভোর্স দিতে বাধ্য হলেন। ক'মাস হলো বাপের বাড়িতে আছেন তিনি। একমাত্র ছেলেটা ক্লাস ফোরে পড়ে। তার বর অন্য মেয়ের সাথে অবৈধ সম্পর্ক করে ধরা পড়েছে। অফিসে জানাজানি হবার পর চাকরিটা গেছে। সে খবর এলাকায় ছড়াছড়ি হয়ে একাকার।আপার দিক থেকে কোন ত্রুটি ছিলো না। তাই আপা ডিভোর্স দিতে দুবার ভাবেন নি। আম্মুর মুখে শুনছি মিতা আপা বিভিন্ন জায়গায় চাকরির এপ্লাই করছেন এখন। ছেলেটাকে মানুষ করতে হবে তো! কিন্তু ভালো চাকরী জুটছে না। হায়রে মিতা আপা! কিছুদিন আগেও কি ভেবেছিলেন যে সার্টিফিকেটে দশ-বারো বছর ধরে ধুলোর স্তর পড়েছে সেই সার্টিফিকেটগুলো ঝেড়ে-মুছে এই মধ্যবয়সে তাকে চাকরির পেছনে ছুটতে হবে? জানলে কি তিনি গ্রাজুয়েশন শেষ করে সার্টিফিকেট শিকেয় তুলে রাখতেন? আজ একটা চাকরী থাকলে মিতা আপার হয়তো এতোটা ভোগান্তি হতো না। যে যতই বলুক পৃথিবীতে বেঁচে থাকার প্রথম দরকারটাই হলো টাকা।

ভালোবাসা,প্রেম মাথায় লাথি দিয়ে ভেগে গেলেও আর্থিক স্বনির্ভরতা থাকলে জীবন চালানোটা অতোটা কঠিন হয় না। মানুষ কোনদিন ভালবাসার অভাবে মরে না কিন্তু খাবারের অভাবে ঠিকই মরে। তোমরা যারা বরের ভরসায় গ্রাজুয়েশন সার্টিফিকেট বসিয়ে রাখছো ভেবে রাখছো তো? হ্যা! সবার বররা রাজীব নয় কিন্তু যে মুষ্টিমেয়রা রাজীবের মতো বর পায় তাদের মধ্যে যে তুমি নেই সে ভরসা কে দেবে? তোমার তুমি বলতে তুমি ছাড়া আসলেই কিন্তু কেউ নেই।


সাবলম্বী হবার সুযোগ থাকলে হেলায় সুযোগ হারিও না। হুম, পৃথিবীতে মিতা আপার মতো দুর্ভাগ্য হয়তো অল্প মেয়ের হয় কিন্তু, মিতাদের সংখ্যাও কিন্তু কম না। সংখ্যাটা দিনদিন কেবল বাড়ছেই...


_______________________________

মুশতারী মমতাজ মিমি । রংপুর মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়