Ameen Qudir

Published:
2018-08-07 17:01:54 BdST

বাংলাদেশি নার্সরা এখন বিশ্ব মানের: ইতিমধ্যে প্রায় ১৭ জন পিএইচডি করেছেন


তন্দ্রা শিকদারের ছবি ও তথ্য একুশে টিভির সৌজন্যে।

 

ডেস্ক রিপোর্ট
_______________________

 

প্রশ্ন হল বাংলাদেশের নার্স ও স্বাস্থ্য সেবক সেবিকাদের মান কেমন ! নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) তন্দ্রা শিকদারের এ ব্যাপারে মিডিয়ায় দেয়া বক্তব্য হল,
এটা একটা সার্ভের বিষয়। বিষয়টি দেখার জন্য আমি আগে বার্সেলোনা গিয়েছিলাম, কানাডায় গিয়েছিলাম। দেশগুলোর সম্মেলনে আমি দেখেছি যে তাদের যে নার্স ও মিডওয়াইফস আছে, তাদের দক্ষতার তুলনায় আমাদের দেশের নার্স ও মিডওয়াইফসরা কোন অংশেই কম নয়। সেসব দেশের সম্মেলনে নার্সদের হাতে কলমে প্রশিক্ষণ আমি দেখেছি। আমাদের দেশের নার্সদেরও আমি হাতে কলমে প্রশিক্ষণ দেখেছি। উভয় প্রশিক্ষণ তুলনা করলে আমরা বলতে পারি যে আমাদের নার্সরা আন্তর্জাতিক মানের সেবা দিতে সক্ষম।

জেনে খুশি হবেন, আমাদের নার্সদের মধ্যে ইতিমধ্যে প্রায় ১৭ জন পিএইচডি ডিগ্রি অর্জন করেছে। থাইল্যান্ড সরকারের সহায়তায় এটা অর্জন সম্ভব হয়েছে। এতে বাংলাদেশ সরকারের সমর্থন ও সহায়তাও ছিল। চলতি বছর থেকে সুইডিশ সরকারও আমাদের দুইজন করে নার্স পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ করে দিচ্ছে। এছাড়া সুইডেনের ওয়েববেস মাস্টার্স কোর্সে এরই মধ্যে আমাদের ৬০ জন নার্স সক্ষমতা দেখিয়েছে। সুইডিশ সরকারের দক্ষ প্রতিনিধিরাই বাংলাদেশে এসে এ প্রশিক্ষণ দিচ্ছে।

আমরা যখন ইউনিয়ন পর্যায়ে মিডওয়াইফসের নিয়োগ দিতে পারবো। তখন এ সেবাটা একটা কোয়ালিটি পর্যায়ে নিয়ে যেতে পারবো। তবে এখনই বিদেশ থেকে আমাদের অফার আসে যে আমরা নার্স পাঠাতে পারবো কি না।
____________________

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়