Ameen Qudir

Published:
2018-06-19 15:58:42 BdST

যাদের বাবা বেঁচে আছেন, তাকে ভালবাসুন প্রাণ ভরে





ডা. মাকসুদা খানম অনু
_________________________

অনেকের মতে রোজই বাবা দিবস ।রোজই বাবা কে ভালবাসব।বাবার প্রতি দায়িত্ব পালন করব।এটা যেমন ঠিক ।তেমনি ঠিক আমরা যেমন বিশ্ব স্বাস্থ্য দিবস কিংবা বিশ্ব জনসংখ্যা দিবস পালন করি ।একটা প্রতিপাদ্য বিষয় থাকে ।তার উপরে আমরা কাজ করি।সচেতন মানুষের মধ্যে বিষয় টি আবার অনুরণন তোলে।অসচেতন মানুষের মধ্যে সচেতনতার সৃষ্টি হয়।আমি জানিনা আমার কথাটা ঠিক কিনা।বাবা -মাকে আলাদা করে মনে করলাম ।আলাদা করে কিছু করলাম ।মাবাবাও কিন্তু খুশি হন।সন্তানের ছোট্ট একটি উপহারে মনে হয় কতো ভালবাসা জড়িয়ে আছে! !

আমার শেবাচিমের সিনিয়র ভাই প্রফেসর শহীদ ভাই পুত্রের উপহার শার্ট টি পড়ে কতো খুশি! !আমরা দেখেছি ফেইসবুকে ।আমার দিলারা আপার কন্যা আপাকে একটা শাড়ি দিয়েছিল ।আপা শাড়ি টা পড়তেন আর বলতেন -মাকসুদা আপা দেখেন এই শাড়িটা আমার মেয়ে দিয়েছে! !
আমার কন্যা টির অনার্স পরীক্ষার সময় এক মা দিবসে সে কিছু কিনতে যাওয়ার সময় পায়নি ।বিশাল একটা প্যাকেট নিয়ে হাজির ।

বলেছিল পরীক্ষা তো তাই সময় পাইনি ।জাহাঙ্গীর নগরের সামনের দোকান হতে কতগুলো Imperial Leather সাবান কিনে এনেছি তোমার জন্য মা।আমি হাসবো না কি করবো !!খুব খুশি হয়েছিলাম আমি ।Imperial leather আমার প্রিয় সাবান ।
কি সে দিল আমাকে সেটা বিষয় না।বিষয় হচ্ছে সে আমার কথা মনে করেছে ।আর প্রকৃত শিক্ষা যে সন্তান পায় সে অবশ্যই বাবা -মাকে সবসময়ই মনে করে ।সঠিকভাবে দায়িত্ব পালন করে ।
আমার বাবা নেই ।আমার মতো অনেকের ই নেই ।যাদের আছে তারা বাবা কে ভালবাসুন প্রাণভরে।আমার বাবা যে চলে গিয়েছেন আর যিনি এখনও আপনাকে ভালবাসেন পৃথিবীর সব বাবাদের ভালবাসার রঙই এক।।
________________________________


ডা. মাকসুদা খানম অনু । লোকসেবী চিকিৎসক । কবি। সুলেখক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়