DR. RAZ MAHAJAN

Published:
2024-08-30 10:34:21 BdST

ফার্মেসীতে বসে মাথার টিউমার অপারেশন করছিলেন পল্লী ডাক্তার:শিশুর করুণ মৃত্যু


 

ডেস্ক
______________________

নাটোরে একজন পল্লী চিকিৎসক এক শিশুর মাথার টিউমার অপারেশন করতে গিয়েছিলেন। পরিনতি ঘটেছে করুণ ও শোকাবহ। সঠিকভাবে অপারেশন না হওয়ায় আসিফ হোসেন নামে ৯ মাস বয়সী এই শিশু মারা গেছে। এখন এলাকার লোকজন ও ভুক্তভোগী পরিবার পল্লী চিকিৎসক হাবিবুর রহমান হাবিবের বিরুদ্ধে শিশুটিকে মেরে ফেলার অভিযোগ করছে। এ নিয়ে এলাকায় উত্তেজনা চলছে। একটি পল্লী ফার্মেসীতে বসে হাতুড়ে ওই ডাক্তার অপারেশন করেন। ওদিকে বাংলাদেশের টিভিসহ প্রধান মিডিয়াগুলো পল্লী চিকিৎসককে ডাক্তার হিসেবে দাবি করে " ডাক্তারের অপারেশনে শিশুর মৃত্যু" জাতীয় রিপোর্ট করায় চিকিৎসক সমাজ ক্ষুব্ধ। তারা বলছেন, শিশুর পরিবার প্রকৃত এমবিবিএস বিশেষজ্ঞ ডাক্তারের কাছে অপারেশন করালে শিশুটি মারা যেত না। হাতুড়ে/ পল্লী চিকিৎসকদের দক্ষতাহীন অপারেশনে কোথাও কোথাও এরকম শোকাবহ ঘটনা ঘটে। এক্ষেত্রে সরকারকে কঠোর একশন নিতে হবে।

বুধবার বিকেলে শহরের বনবেলঘড়িয়া পশ্চিম বাইপাস এলাকায় এই ঘটনা ঘটে। নিহত শিশু আসিফ রাজশাহীর পুঠিয়া থানার দমদমা গ্রামের আসাদুল ইসলামের ছেলে।

 

সদর থানার ওসি মিজানুর রহমান জানান, শিশু আসিফের মাথায় একটি টিউমার দেখা যায়। বিষয়টি নিয়ে শিশুটির বাবা আসাদুল পল্লী চিকিৎসক হাবিবুর রহমান হাবিবের সাথে পরামর্শ করে। আসাদুলকে পল্লী চিকিৎসক হাবিব অপারেশন করার পরামর্শ দিয়ে তার বাচ্চাকে নিয়ে ফার্মেসীতে আসতে বলেন। পল্লী চিকিৎসকের কথামতো বুধবার সকালে রেনু ফার্মেসীতে আসেন শিশুর বাবা, মা ও স্বজনরা।


পরে দুপুরে শিশু আসিফের মাথার টিউমার অপারেশন করেন পল্লী চিকিৎসক হাবিব। এ সময় তার শিশুটি মারা গেলে হাবিব শিশুটির বাবা মাকে জানান অপারেশনের পর শিশুটি ঘুমাচ্ছে। এসময় চিকিৎসক হাবিবের কথা এলোমেলো মনে হলে শিশু আসিফের স্বজনরা চিৎকার চেচামেচি করতে থাকে।

এসময় স্থানীয়রা গিয়ে শিশুটিকে মৃত অবস্থায় দেখে সেই চিকিৎসককে অবরুদ্ধ করে সেনা বাহিনীর সদস্য সহ পুলিশকে খবর দেয়। খবর পেয়ে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পল্লী চিকিৎসক হাবিবুর রহমান হাবিব ও তার বাবা ফার্মেসী মালিক হাছেন আলীকে আটক করে থানায় নিয়ে যায়। এ বিষয়ে একটি মামলা দায়ের হয়েছে।

ফলো আপ
___________

চিকিৎসায় অবহেলার অভিযোগে পল্লিচিকিৎসক হাবিবুর রহমান ও তাঁর বাবা ওষুধের দোকানটির মালিক হাছেন আলীকে গ্রেপ্তার করা হয়।   বৃহস্পতিবার সকালে ওই দুজনকে আদালতে পাঠানো হয়েছে।

 

পুলিশ ও মামলার এজাহার সূত্রে জানা যায়, পল্লিচিকিৎসক হাবিবুর রহমানের পরামর্শে শিশু আসিফ হোসেনকে গতকাল সকালে নাটোর শহরের বাইপাস এলাকার রেনু ফার্মেসিতে নিয়ে আসেন তার মা–বাবা। দুপুরে ফার্মেসির একটি কক্ষে শিশুটির অস্ত্রোপচার শুরু করেন হাবিবুর রহমান। দীর্ঘ সময় পর তিনি কক্ষ থেকে বের হয়ে শিশুটির মা-বাবাকে জানান, অস্ত্রোপচার শেষ হয়েছে, শিশুটি ঘুমাচ্ছে। তাঁর কথায় সন্দেহ হলে মা-বাবা ভেতরে ঢুকে দেখেন তাঁদের ছেলে মৃত অবস্থায় পড়ে আছে। শিশুর বাবা আসাদুল ইসলামের অভিযোগ: তাঁর ছেলে আসিফ তিন মাস থেকে অসুস্থ। মাথাব্যথার কারণে সব সময় কান্নাকাটি করত। দারিদ্র্যের কারণে তাঁরা ছেলের উন্নত চিকিৎসা করাতে পারেননি। এক প্রতিবেশীর পরামর্শে তাঁরা পল্লিচিকিৎসক হাবিবুর রহমানের কাছে নিয়ে আসেন। পল্লিচিকিৎসক জানান, ছেলের মাথায় টিউমার হয়েছে। অস্ত্রোপচার করে টিউমার ফেলে দিয়ে ছেলেকে সুস্থ করতে পারবেন। তাঁর কথায় রাজি হলে হাবিবুর রহমান অস্ত্রোপচার করতে গিয়ে ছেলেকে মেরে ফেলেন।

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়