DR. RAZ MAHAJAN

Published:
2023-08-26 17:14:02 BdST

আমেরিকায় হামলার ছক আইএস সদস্য চিকিৎসক মহম্মদ মাসুদের, ধরা পড়ে ১৮ বছর সাজা


আমেরিকায় সাজাপ্রাপ্ত চিকিৎসক মহম্মদ মাসুদ। ছবি: সংগৃহীত।

 

ডেস্ক

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর সঙ্গে যোগাযোগ এবং আমেরিকায় নাশকতা ঘটানোর চক্রান্তে জড়িত থাকার অপরাধে এক পাকিস্তানি চিকিৎসকের ১৮ বছরের সাজা হল। শুক্রবার এইচ-১বি ভিসায় আমেরিকায় কর্মরত ৩১ বছরের ওই চিকিৎসকের নাম মহম্মদ মাসুদ।

 

 

তবে গত বছরের অগস্টে মিনেসোটার সিনিয়র বিচারক পল এ ম্যাগনুসনের সামনে অপরাধ কবুল করায় ১৮ বছরের সাজা পুরো মেয়াদটা জেলে কাটাতে হবে না মাসুদকে। এর মধ্যে পাঁচ বছর সরকারি নজরদারিতে মুক্ত জীবন কাটাতে পারবেন তিনি। ইন্টারনেটে ভুয়ো পরিচয়ে ধারাবাহিক ভাবে আমেরিকার বিরুদ্ধে প্রচার চালিয়েছিলেন মাসুদ। এমনকি, আইএসের নেতৃত্বের সঙ্গে নেটমাধ্যমে যোগাযোগও ছিল তাঁর।


মিনেসোটা প্রদেশের রচেস্টারে একটি মেডিক্যাল ক্লিনিকে গবেষণা সহযোগী পদে হিসাবে নিযুক্ত মাসুদ ২০২০-র গোড়ায় আইএসের সংস্পর্শে এসেছিলেন। এর পর আমেরিকায় হামলা চালানোর জন্য আইএস নেতাদের কাছে আবেদনও জানিয়েছিলেন তিনি। মাসুদের পরিকল্পনা ছিল, একাই তিনি নাশকতা ঘটাবেন। ওই বছরের ফেব্রুয়ারিতে মাসুদ ইলিনয় প্রদেশের শিকাগো থেকে জর্ডনের রাজধানী আম্মানে যাওয়ার বিমানের টিকিট কিনেছিলেন। সেখান থেকে সিরিয়া গিয়ে আইএস শিবিরে প্রশিক্ষণ নেওয়ার পরিকল্পনা ছিল তাঁর। মাসুদকে তাঁর পরিকল্পনা বাতিল করতে হয়। কারণ, করোনভাইরাস সংক্রমণ ঠেকাতে সমস্ত উড়ান বাতিল করেছিল জর্ডন সরকার। এর কয়েক মাস পরেই ধরা পড়েন মাসুদ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়