Dr.Liakat Ali

Published:
2021-12-02 13:01:27 BdST

৮টি হৃদ বদভ্যাস


লেখক

 

অধ্যাপক ডা শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যাচার্য

________________

হৃদ বদভ্যাস ।

১। ব্যায়াম করেন ভাল। তবে সারাদিন বসে থাকেন । আর এরপর সুযোগে সামান্য ব্যায়াম । না । কাজের ফাকে সারাদিন সক্রিয় থাকা চাই। ডেস্ক জব কুছ পরোয়া নাই। ঘণ্টায় ঘণ্টায় উঠে সামান্য হাঁটুন ।
টি ভিতে সিরিএল । কমার্শিয়াল ব্রেকের সময় জগিং করুন। হয় লম্ফ ঝম্প করুন।
২। বলছেন আমি তরুন আমার কিসের হার্টে সমস্যা ।
না না । হার্ট সুস্থ রাখার চর্চায় দেরি নয়। ব্যায়াম করুন । হেলদি ডায়েট খান । আর নিজের নাম্বার গুলো জানুন। রক্তের চাপ। সুগার, কোলেস্টেরল , । হার্ট হবে অনুগৃহীত ।
৩। যারা পান করেন
মেয়েদের একটি পুরুষের দুটো ।তবে মদ্য পান না করলে ভাল।
৪। শুধু ওট মিল কেন
অনেকে মনে করেন একেবারে ব্লান ড ডায়েট খেতে হবে ওট মিল । কাচা সবজি চর্বণ করা। ভুমধসাগরিয় ডায়েট চলুক অলিভ তেল, বাদাম, ফল ফলারি , সবজি, হোল গ্রেন , মাছ , কচি মাংস । অনেকে নেন রেড অয়াইন।
৫। নিজের নম্বর জানেন না।
কত কোলেস্টেরল মান > এল ডি এল ? এইচ ডি এল? রক্তের চাপ? জানা নাই । অজান্তে এরা বাড়তে পারে, তাই বয়স ২০ হলে এসব চেক আপ । নিন ডাক্তারের পরামর্শ ।
৬। কোমর ভারি।
বেলি ফ্যাট তল পেটে চবি হার্টের জন্য খুব খারাপ। নারিদের কোমরের মাপ ৩৫ ইঞ্চির বেশি হলে আর পুরুষের ৪০ ইঞ্চির বেশি হলে লাল পতাকা ।
৭। মন খারাপ ব্লুজ ? একে এড়া চ্ছেন?
মন খুব খারাপ ? তাহলে খেয়াল করুন। ব্যায়াম করুন। কয়েক হপ্তা চললে ডাক্তার দেখান। টক থেরাপি , ব্যায়াম। ধ্যান । ইয়গা । অনেক কিছু আছে।
৮। পরোক্ষ ধুম পান
ধুম পান বিষ পান বটে । কিন্তু কেউ ধুম পান করছে আর সেই ধোঁয়া জাচ্ছে পাশের লোকদের নাকে মুখে তারও সর্বনাশ হল। এসব ছাড়তে হবে নিজেকে আর অন্যকে অসুস্থ করার অধিকার নেই।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়