Ameen Qudir

Published:
2017-02-15 13:53:17 BdST

সেন্ট ভ্যালেন্টাইনের হৃদয়বিদারক গল্প




ডা. মুনির জামান
___________________________

সেন্ট ভ্যালেন্টাইন ছিলেন তৃতীয় শতাব্দীতে রোমের একজন সামান্য খ্রীষ্টান ধর্ম যাজক এবং আধ্যাত্মিক healer ।

ওই সময়ে রোমের সম্রাট Claudius II ছিলেন একজন যোদ্ধা এবং রোমের ধর্ম ছিল বিভিন্ন রকমের যুদ্ধ দেবতার উপাসনা করা।

প্রকাশ্যে খ্রীষ্টান ধর্ম ছিল নিষিদ্ধ। সাম্রাজ্য বিস্তারের প্রয়োজনে ক্লডিয়াসের প্রয়োজন ছিল দায়ভারমুক্ত অবিবাহিত সোলজার।


বিবাহিত পুরুষরা স্ত্রী সন্তানের কথা ভেবে যুদ্ধে যেতে চাননা বা গেলেও গা বাঁচিয়ে চলেন. এই ভেবে তিনি আইন করে বিয়ে বন্ধ করে দিলেন. কিন্তু সেন্ট ভ্যালেন্টাইন নীরবে প্রচার করতে লাগলেন যুদ্ধ নয়, ভালো বাসার কথা. নরনারী একে অপরকে ভালোবাসবে, বিয়ে করবে, সন্তানসন্ততি নিয়ে সুখে সংসার করবে এবং তাতেই আসবে ঈশ্বরের পৃথিবীতে শান্তি. গ্রেফতার করে জেলে ঢুকানো হলো তাঁকে নিষিদ্ধ খ্রীষ্টান ধর্ম প্রচার এবং মানুষের বিয়ে দেবার জন্ ।


জেল সুপার Asterius এর একটি মেয়ে ছিল জন্মান্ধ- নাম জুলিয়া. শুনেছেন তাঁর healing power এর কথা, তাই অন্ধ মেয়ের দৃষ্টি যদি ফেরাতে পারেন এই ভরসায় কারাগারে মৃত্যুর প্রহর গোনা ভ্যালেন্টাইনের কাছে গেলেন Asterius .

তোমার মেয়েকে নিয়ে এস - আমি চেষ্টা করবো-ঈশ্বর চাইলে ভালো হতেও পারে ।

প্রতি সপ্তাহে একদিন সেন্ট ভ্যালেন্টাইনের কাছে মেয়েকে নিয়ে আসতেন Asterius . চোখে একটু মলম লাগিয়ে জুলিয়াকে বলতেন - ঈশ্বরে বিশ্বাস রেখ, তার কাছে থেক - তিনি ই তোমাকে দেখবেন ।

সপ্তাহের পর সপ্তাহ চলে যায় জুলিয়ার চোখ আর ভালো হয়না. ঘনিয়ে এলো তাঁর মৃত্যুর দিন. জানতে চাওয়া হলো তার অন্তিম ইচ্ছা. সেন্ট ভ্যালেন্টাইন Asterius এর কাছে চাইলেন একটা টুকরো কাগজ আর রং পেন্সিল. তাতে কিছু একটা লিখে বললেন- জুলিয়াকে দিও ।

ভ্যালেন্টাইনকে অত্যন্ত নির্মম ভাবে মারা হলো তিন ধাপে - অমানুষিক শারীরিক টর্চার, সারা গায়ে পাথর ছুড়ে এবং সবশেষে গলা কেটে.
তাঁর মৃত্যুর পর Asterius বাড়ী ফিরে শুনতে পেলেন নিজের মেয়ে।
মেয়ে জুলিয়ার উচ্ছাস- বাবা আমি দেখতে পাচ্ছি!
অশ্রু সজল চোখে মেয়ের হাতে দিলেন- ভ্যালেন্টাইনের দেয়া সেই কাগজ ।

হাতে আঁকা দুটি হলুদ ক্রোকাস ফুলের নীচে লেখা
"From your Valentine ".

দিনটি ছিল ১৪ ই ফেব্রুয়ারী ২৭৩ সাল.।

জন্মান্ধ জুলিয়ার দৃষ্টি ফেরা চোখের প্রথম জল আর তার ভালোবাসার মানুষ সেন্ট ভ্যালেন্টাইনের আত্মত্যাগ ই কালে কালে আজকের রোমান্টিক - ভ্যালেন্টাইনস ডে ।
_____________________________

লেখক ডা. মুনির জামান ।

Specialist GP: FRACGP (Aus), LMCC (Canada) at Dapto Medical Centre

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়