SAHA ANTAR

Published:
2021-10-10 15:06:28 BdST

ডা: আজাদ হাসানের অনেক বক্তব্যের দ্বিমত জানালেন ড. শিবেন্দ্র কর্মকার


ড. শিবেন্দ্র কর্মকার এক অনুষ্ঠানে

 

ড. শিবেন্দ্র কর্মকার
যুক্তরাষ্ট্র থেকে
____________________

আমি ডা: আজাদ হাসানের অনেক বক্তব্যের দ্বিমত পোষন করছি। প্রথমত তিনি অলটারনেটিভ মেডিসিনের রোগ নিরাময়ের কোন বৈজ্ঞানিক প্রমানাদি নেই বলে এর ব্যবহারে সর্তক থাকতে বলেছেন। অপরদিকে আধুনিক ড্রাগ নিরাময় ক্ষমতার বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে। ওনার সংক্ষিপ্ত আলোচনার তাইই অর্থ বহন করছে।

ওনার বক্তব্যের সাথে দ্বিমত পোষন করে বলছি আধুনিক ড্রাগের কোন নিরাময় ক্ষমতা নেই। এটি ভাল রোগ ব্যবস্থাপনা করে। রোগ ব্যবস্থাপনা আর নিরানয় এক কথা নয়। আমি চ্যালেন্জ দিয়ে বলছি আপনি একটি আধুনিক ড্রাগ দেখাতে পারবেন না যেটি রোগ নিরাময়ের ক্ষমতা রাখে। এটির কারন হলো ড্রাগ সিনথেটিক ক্যামিকেল দিয়ে তৈরি। দেহের প্রানরাসায়ন কখনোই কৃত্রিম ক্যামিকেল চিনেনা ব্যবহারও করেনা। এ ড্রাগ দেহের প্রানরসায়নে হস্তক্ষেপ করার মাধ্যমে দেহের সংঘটিত রাসায়নিক বিক্রিয়া ইনহিবিট করে বা এনহান্স করে। এক কথায় অন বা অফ এর কাজ করে। এতে দেহ রোগ কিভাবে ভাল হলো তার কোন বৈজ্ঞানিক প্রমান উপস্থাপন সম্ভব নয়।

অপরদিকে অলটারনেটিভ মেডিসিনের উপাদান প্রাকৃতিক ক্যামিকেল। অলটারনেটিভ মেডিসিনের রোগ নিরাময় ক্ষমতার বৈজ্ঞানিক প্রচলিত নির্ধারিত পদ্ধতি না থাকলেও দেহের রসায়নে প্রাকৃতিক ক্যামিকেল এর অংশগ্রহণ বৈজ্ঞানিক ভাবে প্রমানিত। সুতরাং প্রাকৃতিক ক্যামিকেল যে প্রানরসায়ন পরিচালিত করে আর এটির উৎস যে প্রকৃতির গাছগাছালি এটি অস্বীকার করার কোন সুযোগ নেই। রোগ নিরাময়ে যদি কোন ভুমিকা থাকে সেটি প্রকৃতির খাবার প্রকৃতির ঔষধ। চিকিৎসা বিজ্ঞানের জনক হিপোক্র্যাটস' এর একটি জনপ্রিয় উক্তি, যে খাবার খেলে রোগ সারে সে খাবারই দেহের জন্য মেডিসিন। আমি আবারও চ্যালেঞ্জ নিচ্ছি কোন সিনথেটিক ড্রাগের রোগ নিরাময় ক্ষমতা প্রমান সম্ভব নয় প্রাকৃতিক খাবার নে খেলে বাঁচা সম্ভব নয়, সঠিক প্রাকৃতিক খাদ্যে দেহ রোগমুক্ত ও সুস্থ্য রয়।
Dr.Shebendra karmakar
PhD in Natural Medicine,USA

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়