SAHA ANTAR

Published:
2021-07-28 00:04:33 BdST

বাতিল যন্ত্রাংশ দিয়ে  আবক্ষ মূর্তি গড়ে ভারতরত্ন কালামকে শ্রদ্ধা ভারতীয় রেলের


সংবাদ প্রতিদিন
________________

ভারতরত্ন ও প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের আবক্ষ মূর্তি স্থাপন সাউথ ওয়েস্টার্ন রেলওয়ের। নির্মাণশৈলীর প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা।



২০০২ সালে বিজেপি সরকারের আমলে ভারতের একাদশতম রাষ্ট্রপতি নির্বাচিত হন আবদুল পাকির জয়নুল আবেদিন আব্দুল কালাম। ভারতরত্ন সম্মানেও ভূষিত হন তিনি।
১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর রামেশ্বরমে জন্ম বিশিষ্ট বিজ্ঞানীর। পদার্থবিদ্যা ও এরোস্পেস ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশুনা। দীর্ঘ চারদশক ধরে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রশাসকের দায়িত্ব পালন করেছেন। যুক্ত ছিলেন ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের সঙ্গেও। ভারতের ‘মিসাইল ম্যান’ নামে একসময় জনপ্রিয়তা লাভ করেন প্রয়াত বিজ্ঞানী। তাঁর মনোগ্রাহী বক্তৃতায় মুগ্ধ ছিল আপামর জনসমাজ। ২০১৫-য় শিলংয়ে আইআইএম-এর অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় হঠাৎই অসুস্থ হয়ে পড়েন প্রাক্তন রাষ্ট্রপতি। দ্রুত তাঁকে নিয়ে যাওয়া হয় শিলংয়ের সামরিক হাসপাতালে। ভর্তি করা হয় আইসিউতে। সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।


দরিদ্র পরিবারে জন্ম হলেও তাঁর মেধার কাছে নতজানু হয়েছিল দারিদ্র। একজন সফল রকেট বিজ্ঞানী ও পরে সফল রাষ্ট্রনায়ক হিসাবে তিনি আজও আমাদের কাছে প্রাতঃস্মরণীয়।
ভারতের প্রাক্তন রাষ্ট্রপতির প্রতি এক অসাধারণ শ্রদ্ধাঞ্জলি প্রদর্শন করেছে সাউথ ওয়েস্টার্ন রেলওয়ে। সম্প্রতি যশোবন্তপুর কোচিং ডিপোয় প্রতিষ্ঠা করা হয়েছে এপিজে আব্দুল কালামের আবক্ষ মূর্তি। মূর্তিটির নির্মাণশৈলীতে রয়েছে অভিনবত্ব। মূর্তিটি উচ্চতায় ৭.৮ ফুট । ওজন প্রায় ৮০০ কেজি। সবথেকে উল্লেখযোগ্য হল মূর্তিটি বানানো হয়েছে বাতিল হয়ে যাওয়া উপকরণ যেমন বোল্ট, নাটস, দড়ির টুকরো, সাবানের কৌটো ও ড্যাম্পারের টুকরো দিয়ে। ২২ জুলাই ইন্ডিয়ান রেলওয়ের টুইটারে শেয়ার করা এই ছবি নজর কেড়েছে নেটিজেনদের। ২৬০০-র ও বেশি লাইক ও প্রচুর কমেন্ট এসেছে এই শেয়ারে, যেখানে এই ধরনের শ্রদ্ধা প্রদর্শনের জন্য ভূয়সী প্রশংসা করা হয়েছে ইন্ডিয়ান রেলওয়ের। কেউ লিখেছেন এক মহান ব্যক্তির প্রতি এই শ্রদ্ধাঞ্জলি অসাধারণ। আবার কেউ এই কাজের জন্য রেলের কর্মীদের স্যালুট জানিয়েছেন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়