ডেস্ক

Published:
2021-06-12 21:50:21 BdST

প্রতিদিন শরীরে ঘটতে থাকা ১২ অবিশ্বাস্য ঘটনা


অধ্যাপক ডা শুভাগত চৌধুরী
________________________


প্রতিদিন কত কিছু ঘটে শরীরে কিছুই কি জানি

১। প্রতিদিন হার্ট এর প্রকোষ্ঠ গুলোর মধ্য দিয়ে প্রায় ২০০০ গ্যালন ( ৭৫৭১ লিটার ) রক্ত পাম্প করে। এই অবিশ্বাস্য কর্ম সম্পাদনে একে দিনে ১ লক্ষ বারের বেশি স্পন্দিত হতে হয়।
২। আমরা প্রতিদিন অজান্তে ১৭০০০ বার শ্বাস ক্রিয়া করতে হয় , সাময়িক ভাবে শ্বাস বন্ধ করতে ইচ্ছা করলে তা আমরা স্বেচ্ছা প্রণোদিত ভাবে শ্বাস ধরে রাখতে পারি কিছু ক্ষণ ।
এক জোড়া ফুস্ফুস ধরে রাখতে পারে ৬ লিটার বাতাস।
৩। মগজ কখন ও কাজ বন্ধ করেনা। গড়ে ৫০০০০ টি চিন্তা এর মধ্য দিয়ে দৈনিক প্রবাহিত হয়। অনেক বলে তা ৬০০০০। এর মানে প্রতি মিনিটে ৩৫-৪৮ টি চিন্তা।
৪। পাকস্থলীর আস্তরনের কোষ থেকে প্রতি মিলিসেকেনডে ক্ষারীয় বস্তু
নির্গত হয় এর অম্ল প্রশমনের জন্য। এমন না হলে পাকস্থলী হজম হয়ে যেত এর অম্ল লোহাও হজম করতে পারে।
৫। আমরা প্রতিদিন ২৮,৮০০ বার পলক ফেলি গড়ে । একটি পলকের স্থায়িত্ব এক সেকেনডের দশ ভাগের এক ভাগ । এই ইচ্ছা প্রসুত রিফ্লেক্স শরীর ব্যবহার করে চোখ কে পরিষ্কার আর আদ্র রাখার জন্য, তথ্য যা প্রক্রিয়া করি এর ৯০% ভিজুএল , ।
৬। বেশির ভাগ এনার্জি উত্তাপ হিসাবে নির্গত হয়। শরীর এক দিনে ২৫ টি আলোর বাল্ব যে উত্তাপ নির্গত করে শরীর তাপ উতপন্ন করে এক মানের।
৭। লোহিত কনিকা সারা শরীরে ছুটে বেড়াচ্ছে , পুরো সার্কিট ঘুরে আসতে লাগে ৬০ সেকেনড । প্রতিটি কোষ নিচ্ছে ১৪৪০ ট্রিপ দিচ্ছে অক্সিজেন
৮। যাদের কেশ আছে মাথায় তারা জেনে রাখুন এরা প্রতিদিন বাড়ে অর্ধেক মিলিমিটার , মাথায় গড়ে আছে ১০০,০০০ টি কেশ ।
৯। মুখের গ্রন্থি থেকে প্রতিদিন উৎপন্ন হয় ১.৫ লিটার লালা। এরকম না হলে মখ থাকত শুকনা, হজম হতোনা খাবার আর হত জীবাণুর বসতি।
১০। প্রতি কিডনি তে আছে ১ মিলিয়ন ফিল্টার । এরা একত্রে ফিল্টার করে প্রতি মিনিটে ১.৩ লিটার রক্ত মানে ১৮৭২ লিটার প্রতিদিন । প্রতিদিন বের করে গড়ে ১.৪ লিটার প্রস্রাব।
১১। আমাদের পরিপাক ক্রিয়া শুরু হয় পাকস্থলি পৌছা বার আগে,
খাবারের গন্ধ পেলে লালা রস ক্ষরণ কয় পরিপাকের সুচনার জন্য, পাকস্থলী দিয়ে খাবার যেতে লাগে ৬-৮ ঘণ্টা আর পুরো পরিপাক প্রক্রিয়া শেষ করার জন্য দু দিন। গড়ে মানুষ সারা জীবনে খায় ৫০ টন খাবার।
১২। সবচেয়ে অবিশ্বাস্য আমাদের দেহ কোষের প্রতিদিন হয় পুনঃ জনন এর জন্য নেই তাগিদ, প্রতি ১০ দিনে পাচ্ছেন নতুন সারি স্বাদ কোরক প্রতি ৬-১০ মাসে নতুন নখ , প্রিতি ১০ বছরে নতুন হাড় , ২০ বছরে নতুন হার্ট !!
আমাদের মধ্যে এসব অলৌকিক ব্যাপার ঘটছে , জানতে ইচ্ছে হয়না ?

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়