Dr. Aminul Islam

Published:
2021-04-06 10:03:15 BdST

এখন " সব ঠিক আছে স্যার " স্টাইলে চললে ভয়ঙ্কর পরিনতি দেখা দেবে


 


অধ্যাপক ডা শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যাচার্য
--------------------------------
নানা দেশ থেকে মানুষের দেশে আসার উপর কতখানি নিয়ন্ত্রন হল জানিনা , ব্রিটেন নিজেই বাংলাদেশ থেকে আসা বন্ধ করল ।
গতকালও একটি ফ্লাইট এলো , কেমন কোয়ারেনটাইন হল এর মনিটার করা হল ? আমরা কি কোয়ারেনটাইন নিয়ে সন্তুষ্ট ?
কিছু দেশের উপর নিয়ন্ত্রন করেছি তবে পার্শ্ববর্তী দেশগুলোতে খুব বেশি সঙ্ক্রমণ ।ডাবল মিউ টেনট ভাইরাস , অন্যান্য প্রজাতি আসছে সেখান থেকে আসা যাত্রীদের মধ্য দিয়ে সহজেই অনুমেয় , কেবল বিমান পথ নয় স্থল আর জল পথ দিয়েও লোক আসছে সে সব নতুন প্রজাতির বিস্তার দেশে কি পরিমান এর মূল্যায়ন কি হয়েছে ? আমাদের বৈজ্ঞানিক গবেষণা , মুল্যায়ন , ট্রেসিং , টেস্টিং আর কন্টাক্ট ট্রেসিং আর এদের শনাক্ত করে ব্যবস্থা গ্রহন , টিকা দানের সাথে সাথে জরুরি , মানুষের বক্তব্য নয় বৈজ্ঞানিক তথ্যের উপর নির্ভর করে কৌশল নির্ণয় করা উচিত।
বেশি খেয়াল নিন ডাক্তার , নার্স আর স্বাস্থ্য কর্মীদের কারন এই জনবল অসুস্থ হলে ভয়ঙ্কর পরিনতি সেবার ক্ষেত্রে ঘটতে পারে। এমনিতেই আমাদের সেবা ব্যবস্থা সীমিত । আর একটি কথা এখন " সব ঠিক আছে সার " স্টাইল ভয়ঙ্কর আমাদের আত্ম তৃপ্তি আর তুষ্টি না করে সঠিক অবস্থা আর পরিস্থিতি জানা উচিত।
আর দয়া করে জাতীয় টেকনিক্যাল কমিটি তে যে জ্ঞানী গুনি বিশেষজ্ঞদের নেয়া হয়েছে তাদের পরামর্শে কৌশল নির্ধারণ করুন আর আই ডি সি সি আর আর আই সি ডি ডি আর বির বিজ্ঞানীদের পরামর্শ নিন ।আর এটা একটি রণ আর লড়াই তাই রন নীতি গ্রহন করুন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়