Dr. Aminul Islam

Published:
2021-02-16 12:52:49 BdST

ধনী দেশগুলো যাতে করোনার টিকার মজুদদারী না করে, হুশিয়ারী বিশ্ব বাণিজ্য সংস্থার


 

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নতুন মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা

ডেস্ক
________________


ধনী দেশগুলো যাতে করোনার টিকার মজুদদারী না করে, সে জন্য হুশিয়ার করে দিল
বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও)। সংস্থার নতুন মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা বলেছেন, করোনা মহামারি সমাধানের জন্য অবশ্যই টিকার মজুতদারি কাটিয়ে উঠতে হবে। তিনি বলেন, এমন পরিস্থিতি অবশ্যই এড়াতে হবে, যেখানে ধনী দেশগুলো তাদের সব মানুষকে ভ্যাকসিন দিচ্ছে, অন্যদিকে দরিদ্র দেশগুলো অপেক্ষা করে রয়েছে। গতকাল সোমবার বিসিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন ডব্লিউটিওর নবনির্বাচিত মহাপরিচালক।

কয়েক সপ্তাহ ধরে দেখা যাচ্ছে, বেশ কয়েকটি দেশ তাদের সীমান্তের মধ্যে তৈরি টিকা রপ্তানি বন্ধ করার চেষ্টা করেছে। এ বিষয়ে এনগোজি ওকোনজো-ইওয়েলা বলেন, সুরক্ষাবাদ বিশ্বব্যাপী পুনরুদ্ধারে বাধা সৃষ্টি করবে। তিনি বলেন, মহামারির প্রকৃতি এবং বিভিন্ন রূপে এর রূপান্তর এটিকে এমন করে তোলে যে যতক্ষণ প্রতিটি দেশ তার সব মানুষকে টিকা দেওয়ার বিষয়ে সতর্কতা অবলম্বন না করে, কেউই নিরাপদ নয়।

 

প্রথম নারী ও আফ্রিকান হিসেবে বাণিজ্যের শীর্ষ সংস্থার সর্বোচ্চ পদ লাভ করেছেন এনগোজি ওকোনজো-ইওয়েলা। করোনার এই মহামারির সময়ে টিকার ক্ষেত্রে তাঁর ভূমিকা জোরালো হবে বলে মনে করছেন বিশ্লেষকেরা। কারণ, গত বছরের শেষ অবধি তিনি দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স-গ্যাভির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। নতুন দায়িত্ব নিয়ে তাঁর লক্ষ্য বিশ্বজুড়ে টিকার সরবরাহ বাড়ানো। তিনি মনে করেন, এ বিষয়ে ডব্লিউটিওর কাজ করার গুরুত্বপূর্ণ জায়গা রয়েছে।

ওকোনজো-ইওয়েলা ১৯৭৬ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করার পর এমআইটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর প্রথম নারী হিসেবে তিনি নাইজেরিয়ার অর্থ ও পররাষ্ট্রমন্ত্রী হন। বিশ্বব্যাংকে ২৫ বছর কাজ করেছেন তিনি। এ ছাড়া প্রথম নারী হিসেবে বিশ্বব্যাংকের সভাপতি হওয়ার দৌড়ে শামিল হয়েছিলেন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়