Dr. Aminul Islam

Published:
2021-01-22 10:07:53 BdST

শিক্ষা প্রতিষ্ঠান খোলা না খোলা নিয়ে একজন সন্তান-বৎসল দায়িত্বশীল পিতার মর্মস্পর্শী লেখা


 

ডেস্ক 

_________________

শিক্ষা প্রতিষ্ঠান খোলা না খোলা নিয়ে একটি মর্ম স্পর্শী লেখা লিখেছেন একজন সন্তান বৎসল দায়িত্বশীল পিতা। সন্তান তার কাছে সবার উপরে। সন্তানের কল্যাণ ও শুভতা তাঁর পরম কামনা। 

লেখক বাংলাদেশের একজন বরেণ্য সাংবাদিক। নাম দুর্জয় রায়। তার মর্মস্পর্শী লেখাটি প্রকাশ হল। 

দুর্জয় রায় -------------

এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবী তুলছে অনেকে। কোন্‌ এক কলেজের অধ্যক্ষ হাই কোর্টে রীট পর্যন্ত করেছে যেন আদালত আদেশ দেয় শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য। এই দাবী যারা তুলছে তারা লোভী শিক্ষা-ব্যবসায়ী, সন্তান জন্ম দেয়ায় অক্ষম আঁটকুড়ে, পাগল-ছাগল এবং দেশে অস্থিরতা সৃষ্টির ষড়যন্ত্রকারীদের একটা চক্র।

ব্যবসায়ীদের লোকসান হচ্ছে; আঁটকুড়েদের সন্তান নেই তাই অন্যের সন্তানের জন্যও তাদের মায়া-মমতা নেই; পাগল-ছাগলদের তো ভাল-মন্দ বোধই নেই, যে যা বলে তাতেই তাল দেয়। এখন স্কুল-কলেজ খুলে দিলে নিশ্চিতভাবে ধরে নেয়া যায় বাচ্চাদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়বে, দেশে নতুন করে মহামারী ছড়িয়ে পড়বে যা এখনো এখানে নিয়ন্ত্রণের মধ্যে আছে।

নিশ্চয়ই মনে আছে, দেশে লক ডাউন শুরুর আগে এবং পরে একটা চক্র অপপ্রচার শুরু করেছিল— দেশে করোনায় হাজার হাজার লোক মারা যাচ্ছে কিন্তু সরকার সবকিছু গোপন করছে। যে কোনো উপায়ে দেশে অস্থিরতা তৈরি করে এই চক্রটি তাদের উদ্দেশ্য হাসিলের চেষ্টা করে যাচ্ছে সব সময়ই।

সত্যি সত্যি দেশে মহামারী ছড়িয়ে পড়লে এবং মত্যুর সংখ্যা বাড়লে ষড়যন্ত্রকারীরা আবার সরকারের বিরুদ্ধে লাগতে পারবে। কাজেই, এখনি স্কুল-কলেজ খুলে দেবার দাবীকে মোটেই সহজভাবে নেয়ার উপায় নেই। বরং সরকারের খতিয়ে দেখা উচিৎ, এই দাবী উত্থাপনকারীরা আসলে কারা?

স্কুল-কলেজ খুলে দেয়ার এক্তিয়ার আদালতের নয়। বর্তমান পরিস্থিতিতে দেশের স্বাস্থ্য ও শিক্ষা বিভাগ যৌথভাবে এই বিষয়ে সিদ্ধান্ত নেবে। তারা যখন মনে করবে স্কুল-কলেজ খুলে দেয়ার সময় হয়েছে কেবল তখনই আমার সন্তানটিকে স্কুলে পাঠাবো। বেঁচে থাকলে বাচ্চারা পড়ালেখার অনেক সময় পাবে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়