Dr. Aminul Islam

Published:
2020-11-19 14:40:43 BdST

পুরুষরা নিজের স্বাস্থ্যের খেয়াল নেয় কম


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী  
_____________________

দেখা যায় গড়ে পুরুষরা নিজের স্বাস্থ্যের খেয়াল নেয় কম ।
১। এরা অনেকে ধূমপান করেন , মদ্য পান করেন
২। অনেক ঝুকি পূর্ণ কাজে নিয়োজিত হন
৩। নিয়মিত চেক আপের জন্য ডাক্তারের কাছে যেতে গড়ি মসি করেন ।
তাদের অনেক রোগ হতে পারে অন্যদের মতঃ হৃদ রোগ , স্ট্রোক ডা য়া বে টি স, ক্যান্সার , বিষণ্ণতা । তবে কিছু পুরুষালি রোগ আছে প্রোস্টেট ক্যান্সার আর প্রোস্টেটের নিরীহ বৃদ্ধি।
অনেক স্বাস্থ্য সমস্যা যার মুখোমুখি হতে হয় পুরুষকে তা স্বাস্থ্যকর জীবন যাপনের মাধ্যমে প্রতিরোধ করা যায় । নিয়মিত ব্যায়াম , স্বাস্থ্য কর আহার , ধূমপান না করা , স্ট্রেস মোকাবেলা , মদ্যপান বর্জন । নিয়মিত চেক আপ , আর স্ক্রিনিং টেস্ট করে আগাম রোগ ধরতে পারলে রোগের প্রতিবিধান হয় সহজ ।
হেলথ স্ক্রিনিং
রক্তচাপ
কোলেস্টেরল
কলোরেক টাল ক্যান্সার স্ক্রিনিং
দাঁত পরীক্ষা
ডায়ে বে টি স স্ক্রিনিং
চোখ পরীক্ষা
টিকা দান
সংক্রামক রোগ স্ক্রিনিং
লাং ক্যান্সার স্ক্রিনিং
অষ্টিও পরো সিস স্ক্রিনিং
শারীরিক পরীক্ষা
প্রোস্টেট ক্যান্সার স্ক্রিনিং
ত্বক পরীক্ষা
শুক্রাশয় পরীক্ষা ।


পুরুষ দিবস
______________

পুরুষ রা খুব আগ্রহি নন এ দিবস পালনে , তবে এর তাৎপর্য হল , পুরুষের মধ্যে সমতা , বালক ও পুরুষ দের সুস্বাস্থ্য নিশ্চিত করা আর ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা । ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে উপযোগী কথা আজকে । পুরুষদের আগ্রহ কম কারন তারা এই সমাজে নিজেদের বেশ নিরাপদ মনে করেন । নিজের অব০স্থান নিয়ে বেশ খুসি।
তবে আছেন ত্যাগি পুরুষ যিনি অন্যের সাহায্যেঝাপিয়ে পড়েন । আছেন এমন পুরুষ যারা একজন নারীর নিরাপত্তা বিঘ্নিত হলে রুখে দাঁড়ান ।আছেন এমন স্বামী যিনি হাতে করে প্রতিদিন বাজার নিয়ে ফেরেন। যিনি উৎসবে সবার জন্য জামা কিনে নিজে বলেন আমার অনেক আছে । আছেন এমন পুরুষ উদ্ধত যৌবনে দাঁড়ান সব অন্যায়ের বিপক্ষে , প্রতিবাদ করেন ন্যায় বিচার না হলে । আছেন এমন পুরুষ যিনি দেশ মাতাকে রক্ষা করার জন্য নিজের জীবন তুচ্ছ করে যুদ্ধের ময়দানে শত্রুর মুখোমুখি হন । আবার উলটো পিঠ আছে । এরা অনেক সময় রক্ষক থেকে হয়ে উঠেন ভক্ষক । প্রশ্রয় দেন অন্যায়কে , নিজেও করেন । আর হয়ে উঠেন নির্যাতন কারি । কিন্তু আজ পুরুষ দিবসে জয় গান সেই সব পুরুষের যাদের পৌরুষ রক্ষা করে মেদিনী , সমাজ আর মাতা , আর ভগ্নি সমা নারীদের আর নিষ্পাপ শিশুদের।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়