Dr. Aminul Islam

Published:
2020-08-22 16:48:06 BdST

কোভিড: সেই নায়িকা যা বললেন


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
_________________


বললেন আলিয়সা মিলনো গত মার্চে দু দুবারকোভিড নেগেটিভ , শরীর একটু ভাল লাগছিল । উপসর্গ ছিল তবু নিগেটি ভ , এরপর অসুস্থ । সর্বাঙ্গে ব্যথা । গন্ধ চেতনা নাই । বুকে যেন হাতি চেপে বসে আছে ।খাবার পেটে থাকছেনা । শ্বাস নিতে কষ্ট । হত বিহবল । অল্প অল্প জ্বর । প্রচণ্ড মাথা ধরা ।সব উপসর্গ আছে ।
এত উপসর্গ সত্বেও মার্চের শেষ দিকে দু দুবার করোনা নিগে টি ভ । আর আঙ্গুল ফুটো করে এন্টিবডি টেস্ট করেও নিগে টিভ ।
মিলানো বলছেন এসব নিয়ে চলছেন মাহা ঘুরানি , পেট গোলমাল । বুক ধুক পুক , হার্ট ধুক পুক , স্বল্প স্থায়ী স্মৃতি হানি , পিরিয়ড এর গোলমাল ,গা ম্যাজ ম্যাজ এসব নিয়ে । গত চার মাস এমন চলার পর স্থির করলেন আরেক ল্যাবে করবেন এন্টিবডিটেস্ট ।
পেলেন পজিটিভ রেজাল্ট । অর্থাৎ তার হয়েছিল করোনা , তিনি পোষ্ট করলেন রেজাল্টের স্ক্রিন শট । তার বক্তব্য আমাদের টেস্টিং সিস্টেমে ম্যালা গোলমাল । অসুখ টি হেলা ফেলার নয় । মনে হচ্ছিল আমি মরতে বসেছি । Who is the Boss খ্যত এই নায়িকা স্থির করলন তিনি তার প্লজমা দান করবেন ভবিষ্যতে কারো জীবন বাঁচানোর জন্য ।নিজেদের খেয়াল নিন । হাত ধোবেন বার বার । মাস্ক পরবেন । শারীরিক বিচ্চিন্নতা বজায় রাখুন ।
এন্টিবডি পজিটিভ মানে একজন করনার মুখোমুখি হয়েছেন ।
তবে সি ডি সি সতর্ক করছেন এন্টিবডি তেস্ত পজিটিভ হলেই আপনি ইম্মুন এর গ্যারান্টি নাই ।
করোনা টেস্টিং বেশ জটিল আর নিরুপনে অনেক ধাপ আর তা সযত্নে করার প্রয়োজন । কোয়া লিটি কন্ট্রোল খুব জরুরী , পুল টেস্টিং অনেক সময় ভ্রান্ত ধারনা দিতে পারে ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়