SAHA ANTOR

Published:
2020-07-29 11:59:29 BdST

গাড়িতে স্যানিটাইজার : অসতর্ক হলে ভয়ঙ্কর বিপদ : একটি সত্য ঘটনা


গাড়িতে রাখা হ্যান্ড স্যানিটাইজার থেকে দুর্ঘটনা

ডেস্ক
________________

অনেকেই আছেন এই সময় গাড়ির ড্যাশবোর্ডে এক বোতল স্যানিটাইজার রেখে দেন। যখনই প্রয়োজন হবে যাতে সহজেই হাতের কাছে পাওয়া যায়। তবে এই ভুল একেবারেই করবেন না। গাড়িতে স্যানিটাইজার রাখলে ঘটতে পারে মারাত্মক বিপদ। এমন বেশ কিছু ঘটনা ঘটেছে, যেখানে গাড়ির ড্যাশবোর্ডে স্যানিটাইজার রাখার ফলে গাড়িতে আগুন ধরে গিয়েছে। এতে আপনার জীবন মারাত্মক ঝুঁকির মুখে পড়তে পারে। হ্যান্ড স্যানিটাইজারগুলোতে ৬০ শতাংশের বেশি অ্যালকোহলযুক্ত থাকে। যা ভাইরাস বিরোধী।

একটি কেস স্টাডি
____________

 


এমন একটি দুর্ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে। গণমাধ্যম এনটিডি ডট কম এর এক প্রতিবেদনে জানা যায়, ইলিনয়িস অঙ্গরাজ্যের পাইওনির রোডে একটি গাড়িতে আগুন লাগার খবরে সেখানে যায় অগ্নিনির্বাপক দল। প্রাথমিক তদন্ত শেষে তারা জানায়, গাড়ির মালিক উইন্ডশীল্ডের হ্যান্ড স্যানিটাইজার রেখেছিলেন।

ড্যাশবোর্ডের পাশে থাকা হ্যান্ড স্যানিটাইজারের ছোট বোতলটির কারণেই আগুনটি লেগেছে বলে অনুমান করে দলটি। তারা ধারণা করছেন সূর্যরশ্মির প্রচণ্ড তাপে হ্যান্ড স্যানিটাইজারের বোতল থেকে আগুনের সুত্রপাত হয়।


কেন এমনটি ঘটে
____________

তবে দীর্ঘসময় বা অনেকদিন ধরে এটি গাড়িতে রাখলে তাপমাত্রার তারতম্য ঘটে। ফলে বিস্ফোরণ ঘটতে পারে। এমনকি রান্না করার আগেও হ্যান্ড স্যানিটাইজার লাগানো যাবে না। এগুলোর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের তথ্যানুযায়ী, অ্যালকোহলভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার তাপের সংস্পর্শে এলে বিস্ফোরণ হতে পারে। এছাড়াও বেশিরভাগ সময় প্লাস্টিকের বোতলে সংরক্ষণ করা হয়, যা আবার ঝুঁকি বাড়ায়।

গবেষণায় বলা হয়েছে, গাড়ির যেখানে সরাসরি তাপ পড়ে, বিশেষ করে সামনের অংশে স্যানিটাইজার রাখা যাবে না। এতে এর কার্যকারিতা নষ্ট হতে পারে, সঙ্গে মারাত্মক বিপদ ঘটার সম্ভাবনাও রয়েছে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়