রাতুল সেন

Published:
2020-07-04 10:51:26 BdST

করোনার জ্বর


 

অধ্যাপক ডা. অনির্বাণ বিশ্বাস
কথাশিল্পী, লোকসেবী চিকিৎসক
________________________

জ্বর হল শরীর ও মন শুদ্ধির ভাল উপায়। এটা আমার ব্যাক্তিগত মত। জ্বর এলে জ্বরের তাপে পোড়া উচিৎ।শরীর ,মন এমনকি সেরকম জ্বর এলে আত্মাও পোড়ে। এতে হয়কি,রিপুর মেদ ঝড়ে। জ্বর চলে গেলে,নতুন করে পৃথিবীকে দেখা যায়।

আমি আমার রুগীদের ক্ষেত্রে সেরকম বুঝলে বলি 'হোক জ্বর।২-৩ দিন শুয়ে থাকুন।কোন ওষুধ খাবেন না..'
এমন উপদেশে অনেকেই ঘাবড়ে যায়।

কিন্তু একজন আমায় বলেছিলেন 'আপনি জ্বরে এমনি এমনি জারিত হতে বলছেন ! অবাক কান্ড ! আরে,জ্বরের ওষুধতো প্যারাসিটামল,আমরা লেম্যানেরা জানি,আর আপনি ডাক্তার হয়ে জানেন না !.." রসিক মানুষটি হাসতে থাকেন।

আমিও মিষ্টি হেসে আমার 'জ্বরে পোড়ার তত্ত্ব' ওনাকে বোঝাই। উনি চমকে ওঠেন, বলেন " বলেন কি ! এতে জীবনের যন্ত্রনা পুড়বে ?" উনি স্থির দৃষ্টিতে আমার চোখের দিকে তাকান।আমি চোখ নামাই।

আমি ছোটবেলা থেকেই প্রায় জ্বরে ভুগী।মা গজগজ করতেন আর বলতেন "তোর এই ছিচ কাদুনে স্বভাব।অল্পেই চোখে জল।এত ভেজা ছেলের তো খালি জ্বরই হবে" বলে মাথায় হাত বুলিয়ে দিতেন। আমি বলতাম "তুমিতো আমার থেকেও ভেজা।আমার জ্বর এলে,তোমার চোখে জল আসে কেন ?" । মা মুখ লুকোতেন।

গতকাল বিকেল থেকে জ্বর এসেছে। রাতে ধুম জ্বর । মনে হয় ভাইরাল। করোনা হলে হোক। টেষ্ট করব না। করোনা পজিটিভ জেনেইবা কি হবে ! চিকিৎসা কিছুই নেই। মাঝখানে সবার অস্থিরতা বাড়বে। এমনিতে, বাড়িতে আমি আলাদা থাকি। গত চার মাস।

'অ্যাস ইউসুয়াল 'ভেতর-বাহির' সব পুড়ছে। পুড়ুক। নো প্যারাসিটামল। দেখি কতটা দহন জ্বালা সওয়া যায়। স্ত্রীর শত অনুরোধেও ওষুধ খাইনি। বুঝিয়েছি,এমনি কমে যাবে।

নেতিয়ে পড়ে আছি। রাত কত হল ? চারিদিক নিস্তব্ধ। পুড়ুক,সব পুড়ে যাক। কপালে ঠান্ডা হাত। কে ?আবছা অন্ধকারে দেখি,আত্মজা।
'কি হল মা ?'
'তুমি ওষুধ খাওনি কেন ?গা পুড়ে যাচ্ছে.." বলতে বলতে গলা ধরে এল।
'আরে,এই সামান্য জ্বরে..এটুকুতে..ওষুধ খেতে নেই...'
অদ্রিজা আমায় থামিয়ে বলে 'তোমার এই সব ফান্ডা আমায় বোঝাবে না....ছোটবেলায় আমার জ্বর এলে তুমি পুড়তে দিতে ? না সাত তাড়াতাড়ি প্যারাসিটামল খাওয়াতে...নাও ওষুধ খাও.." প্রায় ধমকের সুরে অদ্রিজা বলে। পেছনে ওর মায়ের ছায়া।

উঠে বসি। আবছা অন্ধকারে মেয়ের চিকচিকে চোখ দেখি।আরে,এই মেয়ে আমার মায়ের মতই ভেজা মনের..ট্যাবলেট ওর হাত থেকে নিয়ে জল দিয়ে খাই।
এরপর ঝুপ করে মেয়ের কোলে মাথা ফেলে শুই। ও হাত বুলোয়।

আমি চুপকরে শুয়ে থাকি।

_____________INFORMATION____________

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়