শওগাত আলী সাগর

Published:
2020-06-27 10:34:17 BdST

১০০ টাকার করোনা চিকিৎসা ও ডা. জাফরুল্লাহর নিজস্ব চিকিৎসা ব্যয়


 

শওগাত আলী সাগর

_______________________


করোনা আক্রান্ত একজন রোগীর চিকিৎসায় কতো টাকা খরচ হয়? ‘জাগো নিউজ’ নামে একটি নিউজ পোর্টালকে দেয়া সাক্ষাতকারে গত ২৯ মে ডা. জাফরুল্লাহ বলেছিলেন,করোনা চিকিৎসায় সর্বোচ্চ ১০০ টাকায় খরচ হয়। ওই সাক্ষাতকারে তিনি একটি প্রেসক্রিপশনও দেন।
প্র্রেসক্রিপশনে তিনি উল্লেখ করেছিলেন প্রাথমিক পর্যায়ে তাকে ৭০ পয়সার প্যারাসিটামল খেতে হবে। ৭ টাকায় ১০টা প্যারাসিটামল। গরম পানি খেতে হবে। আর কিছু করতে হবে না। তার নাক দিয়ে যদি পানি পড়ে, তাহলে এন্টিহিস্টামিন খেতে হবে। গণস্বাস্থ্যে সেটার দাম ৫০ পয়সা। তারপর যদি দেখা যায় শ্বাসকষ্ট হচ্ছে, তাহলে অবশ্যই ডাক্তারের কাছে যাওয়া উচিত। ডাক্তার যদি দেখেন অক্সিজেন লাগবে, তা দিয়ে দেবে। আর দুটা করে প্রতিদিন ডক্সিসাইক্লিন খাবে ৬ দিন। করোনা চিকিৎসায় সর্বোচ্চ ১০০ টাকা খরচ হবে ।
আজ ঢাকার দৈনিক দেশ রুপান্তর জানিয়েছে, করোনায় আক্রান্ত হওয়ার পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত এক মাসে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর চিকিৎসায় ব্যয় হয়েছে সাড়ে তিন লাখ টাকা। এই টাকা ব্যয় হয়েছে তার করোনা, ডায়ালাইসিস ও নিউমোনিয়ার চিকিৎসায়। ১৩ মে তিনি করোনা মুক্ত হন।
শুক্রবার দেশ রূপান্তরকে এ চিকিৎসা ব্যয়ের কথা জানিয়েছেন গণস্বাস্থের চিকিৎসক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মামুন মোস্তাফিজুর। জাফরুল্লাহ চৌধুরী তার তত্ত্বাবধানে চিকিৎসাধীন।
শুধু করোনা চিকিৎসায় কত টাকা ব্যয় হয়েছে- এ বিষয়ে জানতে চাইলে দেশ রূপান্তরকে তিনি বলেন, ওভাবে আলাদা করে কোনো হিসাব করা হয়নি। কারণ একদিন পরপর তার ডায়ালাইসিস ও নিউমোনিয়ার চিকিৎসা করতে হয়েছে।
_________________

শওগাত আলী সাগর, জ্যেষ্ঠ সাংবাদিক , সম্পাদক নতুন দেশ , কানাডা

______________INFORMATION_______________

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়