ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-20 11:16:54 BdST

করোনার বিরুদ্ধে নতুন মারনাস্ত্র লামা


 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

___________________________

আপনারা অনেকে লামা নামে প্রাণীর কথা শুনেছেন, তৃণভোজী স্তন্যপায়ী এই প্রাণীর বৈজ্ঞানিক নাম লামা গ্লামা । উটের মত তবে কুজ নেই , এই দক্ষিণ আমেরিকার শক্ত সমর্থ প্রাণীকে এন ডিস পর্বতের অধিবাসীরা পোষা প্রাণী হিসাবে ব্যবহার করে । পিঠে ৫০-৭৫ পাউন ড ভার নিয়ে পাড়ি দিতে পারে দিনে ২০ মাইল এন্ডিসের দুর্গম পথ ।
ভার বাহী প্রাণী হিসাবে মানুষের উপকারী । এর চর্ম থেকে তৈরি হয় চামড়া , এদের গায়ের লোম থেকে তৈরি হয় দড়ি , আর ফেব্রিক । এদের বর্জ্য শুকিয়ে জ্বালানী হিসাবে ব্যবহৃত হয় , অনেকে একে বধ করে এর মাংস ভক্ষন করে ।
এহেন লামার উপকারিতার শেষ নাই । মানব ইম্মুন সিস্টেম যেমন প্রস্তুত করে এন্টিবডি তেমনি প্রাণীরাও তৈরি করে এন্টিবডি তাদের দেহের ভেতর । লামা সেরকম তৈরি করে যে এন্টিবডি এর আয়তন মানব এন্টিবডির চার ভাগের এক ভাগ । এমন সিংগ ল ডোমেইন এন্টিবডি বা " ন্যানো বডি দের এমন চরিত্র যে সম্ভাব্য ওষুধ হিসাবে একে ব্যবহার করা যেতে পারে ।
ন্যানো বডি খুব স্থিতিশীল একে সঞ্চয় করা যায় বেশ কিছু দিন , ইনহেলারের মাধ্যমে প্রয়োগ করা যায় তাই কো ভি ড ১৯ এ শ্বসন সমস্যায় এর হতে পারে ব্যবহার ।
টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষক ড্যানিয়েল রেপ আর ড জেসন মেক্লালান আর সে সঙ্গে বেলজিয়ামের একদল গবেষক লামা থেকে প্রস্তুত করেছেন ন্যানো বডি । করোনা প্রতিরোধী হিসাবে ।
গবেষক দল লামার দেহে অনুপ্রবেশ করান ভাইরাসের স্পাইক প্রোটিন । ভাইরাসের বহিরাবরনে থাকে স্পাইক
ম্প্রোযাক্টিলালানন । ভাইরাস লেগে যায় লামা কোষের শরীরে , এক কাঠামো গত পরিবর্তন ঘটে আর ভাইরাস লামা কোষের একীভূত হয়ে যায় । ভাইরাস আশ্রয়দাতার দেহে ঢুকে গেলে নিজের অসংখ্য প্রতিলিপি তৈরি করতে থাকে । লামার শরীরে প্রস্তুত ন্যানো বডি কি ভাইরাসকে দেহে প্রবেশ রোধ করতে পারে ?
মানব কোষ কে কি এই SARS CoV2 সঙ্ক্রমিত করা থেকে কি বাধা দেওয়া যায় ? এই গবেষণায় অর্থ সাহায্য দিতে এগিয়ে এলেন আমেরিকার ন্যাশনেল ইন্স টি টুট অব এলারজি এন্ড ইনফেকশাস ডিজিজ , গবেষণা ফলাফল প্রকাশিত হল মে ৫ , ২০২০ সালের CELL নামে প্রখ্যাত জরনালে ।
এক ডজন এন্টিবডি যা লক্ষ্য ভেদি হতে পারে SARS or MERS এর
এর মধ্যে অন্যতম VHH-72 দেখা গেল করোনা ভাইরাসের এন্টিবডি র সাথে যুক্ত হতে পারে । তবে এই বন্ধন আলগাও হতে পারে দ্রুত । সেজন্য গবেষকরা গবেষণাগারে এন্টিবডির গঠন বিশ্লেষণ করলেন , স্পাইক প্রোটিনের গঠনও বিশ্লেষণ করা হল , এর ভিত্তিতে বিজ্ঞানীরা ল্যাবে এমন ন্যানো বডি ইঞ্জিনিয়ার করলেন যা হল অনেক শক্ত সমর্থ আর ন্যানো প্রোটিনের সাথে এর বন্ধন হল অবিচ্ছিন্ন । দুটো ন্যানো বডির প্রতিলিপি একীভূত করে এমন কর্ম হল । ইঞ্জিনিয়ার ড এই ন্যানো বডি হল খুব সবল আর ল্যাব পরীক্ষায় দেখা গেল এরা করোনা ভাইরাসকে দেহ কোষে ঢুকতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে । ম্যাক্লালান বলেন এটি অন্যতম প্রথম এন্টিবডি যা SARS CoV2 নিউ টরা লাইজ করতে পারে ।
এরপর এর পর্যবেক্ষণ চলবে হিউম্যান ট্রায়েলে । যারা ইতিমধ্যে সংক্রমিত বা সংক্রমিত হবার উচ্চ ঝুকিতে এদের জন্য সম্ভাব্য এন্টিবডি থেরাপি এটি হতে পারে ।

_________________


AD..

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়