ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-17 10:25:46 BdST

করোনা চিকিৎসা : বিভ্রান্তির নতুন কালো মেঘ



মেজর ডা. খোশরোজ সামাদ

______________________

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে এক টুইট বার্তায় কোভিড - ১৯ চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন এবং এজিথ্রোমাইসিন এই দুটি ওষুধের যুগপৎ প্রয়োগে আরোগ্য সাধনের কথা জানান।এই চিকিৎসা ফুড এন্ড ড্রাগ এজেন্সি অনুমোদন না দিলেও বার্তাটি ভাইরাল হয়। ফলে পৃথিবীর অনেক মানুষই এই দুটি ওষুধের ব্যাপারে বিশেষ আগ্রহী হন। এমন কি প্রতিষেধক হিসেবে অনেককে এই ওষুধ সেবন করতে দেখা যায়। এই ' বাও বাতাসের' ছোঁয়া বাংলাদেশেও আসে। ফার্মেসীগুলি থেকে দ্রুত এই ওষুধদুটি নি:শেষ হয়ে যায়।


২।হাইড্রোক্সিক্লোরোকুইন মূলত ম্যালেরিয়ার ওষুধ। রিউমাটিক সমস্যাতেও এর ব্যবহার আছে। এজিথ্রোমাইসিন একটি বহুল ব্যবহৃত এন্টিবায়োটিক।

৩।অতি সম্প্রতি জার্নাল অব আমেরিকান মেডিকেল এসোসিয়েশন জানায় কোভিড - ১৯ রোগের চিকিৎসায় এই দুটি ওষুধ যুগপৎ প্রয়োগে ' তেমন কোন বিশেষ লাভ ' আনতে তো পারেই নি বরং রোগীর হ্রদরোগের ঝুঁকি আশংকাজনক ভাবে বৃদ্ধি করেছে । হাসপাতালে ভর্তি জটিল ৭৩৫ জন রোগীর উপর গবেষণা চালিয়ে এই মত দেয়া হয়। পরবর্তীতে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনেও একই মত প্রকাশ করা হয়।


৪।কোভিড -১৯ চিকিৎসায় শুধুমাত্র হাসপাতালে ভর্তি জটিল রোগীর চিকিৎসায় 'রেমডিসিভির 'সহ বেশকিছু ওষুধের ব্যবহারের কথা শোনা গেলেও অদ্যবধি এই ভাইরাসকে পুরোপুরি নির্মূল করতে সার্বজনীন ওষুধ উপহার দেয়ার ক্ষেত্রে চিকিৎসা বিজ্ঞান আরেকবার বিভ্রান্তির কালো মেঘে ঢাকা পড়লো।
__________________
মেজর ডা. খোশরোজ সামাদ
ক্লাসিফাইড স্পেশালিস্ট ,ফার্মাকোলোজি
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ

AD...

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়