ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-16 17:28:59 BdST

বাংলাদেশী গবেষণা: করোনায় এ পর্যন্ত মরার কথা ৪৩,৩৮৯ : রোগী হওয়ার কথা ১৮কোটি !


ডেস্ক
____________________

বাংলাদেশের একটি বহুল আলোচিত গবেষণা প্রতিষ্ঠান ; যাদের নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে ; তাদের করা করোনা গবেষণার পূর্বাভাষ ও ফল নিয়ে বিস্ময় কর গরমিল পাওয়া গেছে।
ইনটারনেট আইনি জটিলতায় আমরা প্রতিষ্ঠানটির নাম উল্লেখে বিরত রইলাম।
গবেষণা পর্যবেক্ষক মহম্মদ গোলাম সরোয়ার ওই গবেষণার বরাতে জানান,
ওই গবেষণা মতে আজ পর্যন্ত বাংলাদেশে করোনা ভাইরাসে মানুষ মরার কথা ৪৩,৩৮৯ জন। আর রোগী হওয়ার কথা আরো তিন দিন আগেই আঠারো কোটি !

মানে, তাদের প্রেডিকশন মতে, সাত মে বাংলাদেশে রোগী হবে ১১ কোটি ৯১ লাখ, আট তারিখে হবে ১৩ কোটি ৩০ লাখ। আর তারপরে তারা আর রোগীর হিসাব দেয়নি। মানে রোগীর হিসাব তাদের ক্যালকুলেটরে আর ধরেনি।

তারমানে, পরের দিন না হলেও এরপরের দিন রোগী হবে আঠারো কোটি ! আজ কিন্তু আমরা পনের তারিখ কাটিয়ে দিয়েছি। সরকার বলছে আমাদের রোগী আজ পর্যন্ত ২০,০৬৫ জন আর মৃত্যু ২৯৮ জন। সরকারের কথা বিশ্বাস না হলে, আর ব্র্যাকের গবেষণা সত্য হলে, এ মূহুর্তে আমরা সবাই রোগী ! কী অলক্ষুণে কথা !

জি, এই হলো তাদের গবেষণার ধরণ ! কিছু গবেষণা হয় কম্বলের নীচে শুয়ে শুয়ে, কিছু হয় কাঁথার তলে ঘুমিয়ে ঘুমিয়ে। এই ধরণের গবেষণা চলছে বর্তমানে গবেষণাওয়ালাদের গুরু WHO-এর গবেষকদের। তাঁরা প্রতিদিন নিয়ম করে এসে মানুষকে ভয় লাগিয়ে যান।

তারা পৃথিবীর সব রোগের উপসর্গকে করোনার সাথে মিলিয়ে দিচ্ছেন। সেটা হৃৎরোগ থেকে কিডনি পর্যন্ত, নাকের গোড়া থেকে উদরের প্রান্ত পর্যন্ত। মনে হচ্ছে পৃথিবীতে আর কোন রোগ নেই। সব রোগই গঙ্গা নদী হয়ে করোনা সাগরে মিলিত হয়েছে।

সময় এসেছে সত্যের মুখোমুখি হওয়ার। নিজেকে বিশ্বাস করুন। নিজের মুখোমুখি দাঁড়ান। কর্মের উত্তাপে উধাও করে দিন সকল উদ্বেগ।

AD..

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়