ডাক্তার প্রতিদিন

Published:
2020-04-27 16:56:25 BdST

ড. বিজন শীলের এই সহজ পরামর্শগুলো মেনে দেখুন , লাভই হবে , ক্ষতি হবে না



ডেস্ক
_________________

করোনা শনাক্ত সহায়ক কমদামের কিট আবিস্কার করে আলোচিত বিজ্ঞানী ড. বিজন কুমার শীল করোনাকালে অনুসরণযোগ্য কিছু সহজ পরামর্শ দিয়েছেন।
  একদল অত্যুৎসাহী এগুলোকে করোনার প্রতিষেধক/ ওষুধ বলে তার নামে প্রচার করলেও বাস্তবে তা একদম নয়। বরং এসব পরামর্শ হাজার হাজার বছর ধরে উপমহাদেশে চালু। এগুলো অনুসরণ করলে অবশ্যই স্বাস্থ্য শক্তি ও ইম্যুনিটি অর্জণে সহায়ক হবে।

ড. বিজন শীল জানান, যেকোনও ধরনের গলা খুশ খুশ বা কাশি দেখা দিলেই আর অপেক্ষা করা উচিত হবে না। ওটা করোনাভাইরাস নাকি করোনা নয়, এ নিয়ে চিন্তা করার কোনও দরকার নেই। বরং ওই মুহূর্ত থেকে যে কাজটি করতে হবে, তা হলো আদা ও লবঙ্গ একসঙ্গে পিষে সেটাকে গরম পানিতে সিদ্ধ করে তার সঙ্গে কিছুটা চা দিয়ে ওটা এক কাপ মতো নিয়ে গারগল করে খেতে হবে। দিনে অন্তত তিন-চারবার এক কাপ করে এটা খেতে হবে। এর ফলে গলার ভেতরের কোষগুলোতে রক্ত সঞ্চালন বাড়বে। এতে কোষগুলো শক্তিশালী হবে। কোষগুলোর ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।
যাদের গলা খুশ খুশ করে না বা কোনও কাশি দেখা দেয়নি, তারাও এটা নিয়মিত দিনে দুইবার অন্তত দু’কাপ খাবেন। তাতে তাদেরও ইমিউনিটি বাড়বে।
ড. বিজন শীলের পরামর্শ হলো, নিমপাতা একটু পানি দিয়ে পিষতে হবে। পেষার ফলে যে সবুজ রঙের রসটি বের হবে সেটার সঙ্গে গরম পানি মিশিয়ে তা গারগল করে খেতে হবে। এর ফলে গলার কোষগুলোয় রক্ত সঞ্চালন বাড়বে, ইমিউনিটি বাড়বে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়