ডাক্তার প্রতিদিন

Published:
2020-04-20 21:37:01 BdST

করোনা চিকিৎসায় নতুন সতর্কতার নাম ব্যথা নাশক ওষুধ


 

মেজর ডা.খোশরোজ সামাদ
 
---------------------------------------------------

১। ১৭ মার্চ ,২০২০। ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী এক টুইট বার্তায় জানান করোনা চিকিৎসায় ব্যথানাশক ওষুধ COVID-১৯ কে বাড়িয়ে দিতে পারে ।Non steroidal Antiiflamatory drugs (NSAIDs) যেমন এসপিরিন ,আইবুপ্রোফেন ,ডাইক্লোফেনাক ইত্যাদি মুলত নেশাবিহীন প্রদাহ নাশক ধরণের ওষুধ হলেও সাধারণ্যে এই ওষুধগুলি pain killer বা ব্যথানাশক হিসেবে ব্যাপক পরিচিত ।এইগুলি প্রেসক্রিপশন ছাড়াই কেনা যায় ।তাই জ্বর ছাড়াও নিত্যদিনের ছোটখাট ব্যথা যেমন মাথা ব্যথা ,দাঁতে ব্যথা ,খেলতে যেয়ে ব্যথা ,পরে যেয়ে ব্যথায় এই ওষুধগুলি প্রচুর পরিমানে ব্যবহার করা হয় ।

২। ফ্রান্সের চিকিৎসা বিজ্ঞানী ফ্রান্সিস বেরেনহাম COVID -১৯ রোগে ব্যথা কমানোর জন্য এই জাতীয় ওষুধের বদলে 'প্যারাসেটামল' ব্যবহার করবার তাগিদ দেন । সবাধারণ জ্বরের লক্ষণ দেখা দিলে এসপিরিন জাতীয় ওষুধ COVID -১৯ এর উপসর্গকে 'ঢেকে ' রাখতে পারে ।ফলে রোগটি ক্লিনিক্যালি নির্ণয়ে চিকিৎসককে বিভ্রান্ত করতে পারে ।ফলে রোগটি যখন ল্যাবরেটরিতে নিশ্চিত করা হয় তখন সেটি ইতিমধ্যে জটিল রুপ ধারণ করে ফেলতে পারে ।

৩।ক্রিস্টিয়ান প্যারন নামের চিকিৎসা বিজ্ঞানী জানান 'এটি একটি সাধারণ জ্ঞান যে , এই জাতীয় ওষুধ শ্বাসতন্ত্রের সংক্রমণে দেয়া উচিৎ নয় । রুপার্ট বেলে নামের ব্রিটিশ চিকিৎসা বিজ্ঞানী জানান এই জাতীয় ওষুধ কিডনির তাৎক্ষণিক ক্ষতি করতে পারে ।

৪। NSAIDs 'সাইটকাইনস ' নামের রাসায়নিক পদার্থ তৈরিতে মানব শরীরে বাঁধা সৃষ্টি করে ,ঊল্লেখ্য সাইটোকাইন আমাদের শরীরে ভাইরাস বিরোধী উপাদান হিসেবে কাজ করে ।

৫। এই জাতীয় ওষুধ পরিপাকতন্ত্রের ক্ষয় সাধন করে । নানাবিধ বিবেচনায় 'নির্নিত করোনার' চিকিৎসায় অথবা জ্বর বা ব্যাথা বেদনায় NSAID এর পরিবর্তে প্যারাসেটামল ব্যবহার উত্তম । সময়কালে ডেঙ্গুর প্রাদুর্ভাবের আশংকা রয়েছে ।ডেঙ্গুতেও এসপিরিন জাতীয় ওষুধ ব্যবহার নিষিদ্ধ ।রিউমাটিক জাতীয় রোগে NSAIDs কেবলমাত্র চিকিৎসকের পরামর্শে ব্যবহার করা যেতে পারে ।
________________________
মেজর ডা.খোশরোজ সামাদ ,
ক্লাসিফাইড স্পেশালিষ্ট ,ফার্মাকোলোজি
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ

_______________________

 AD...

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়