Ameen Qudir

Published:
2020-04-08 10:56:00 BdST

পৃথিবীর প্রথম সাইকিয়াট্রিক করোনা ভাইরাস ওয়ার্ড স্থাপিত হলো ইজরায়েলে


 

অনুপম দাস
__________________

পৃথিবীর প্রথম সাইকিয়াট্রিক করোনা ভাইরাস ওয়ার্ড স্থাপিত হলো ইজরায়েলে ।
দক্ষিণ কোরিয়াতে একটি মানসিক হাসপাতালে ৬৩ বছর বয়স্ক একজন আত্মীয় পরিজন বর্জিত মানসিক রুগী কোন অজানা পথে এই রোগে আক্রান্ত হন । এরপর খুব দ্রুত ওই ওয়ার্ডের প্রচুর রুগীর মধ্যে এ রোগ ছড়িয়ে পড়ে।
এমনিতেও মানসিক রুগীদের এ রোগে সহজে আক্রান্ত হওয়ার কথা , কারণ , তাদের ইমিউন সিস্টেম শক্তিশালী নয় এবং তারা অ্যান্টিসাইকোটিক ড্রাগ ব্যবহার করেন ।
এছাড়া তারা খুব দ্রুত রোগ ছড়ান , কারণ স্বাস্থ্য সতর্কতা বিধি মানার মত মানসিক অবস্থা তাদের নেই । তারা স্বাস্থ্যকর্মী ও পরিচর্যাকারীদের দৈহিক আক্রমণ বা স্পর্শ করতে পারেন , একই ওয়ার্ডের অন্য রুগীদেরও স্পর্শ ও আক্রমণ করেন বলে দ্রুত একজনের থেকে অন্যজনের মধ্যে ছড়িয়ে যায় । হ্যান্ড স্যানিটাইজার ওয়ার্ডে রাখা যায় না , তারা ফেলে দিতে পারেন , খেয়ে ফেলতে পারেন । ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা আত্মসুরক্ষার জন্য যে পোশাক পরে এদের চিকিত্সা করতে যান , ভায়োলেন্ট অবস্থায় তা ছিঁড়ে ফেলতে পারে রুগীরা ।

ফলে , ওই ঘটনার পর বিদ্যুৎ গতিতে একসঙ্গে বহু রুগী আক্রান্ত হয়ে পড়েছে। দেখা গেছে সাউথ কোরিয়াতে যত করোনা আক্রান্ত হয়েছে এবং মারা গেছে তার একটা বিরাট অংশই সাইকিয়াট্রিক পেশেন্ট ।
দক্ষিণ কোরিয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে বিশেষ সুরক্ষা ব্যবস্থা সহ মানসিক রুগীদের জন্যই করোনা ওয়ার্ড তৈরি করেছে ইজরায়েল । সব দেশেই কিন্তু অবিলম্বে এ ধরণের চিন্তাভাবনা করা উচিত ।
____________________
অনুপম দাস
Clinical psychologist & CBT practitioner
Works at Mon Foundation
Visiting Consultant at Medica Superspecialty Hospital
Consultant Clinical Psychologist at MON PNH TRUST

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়