Ameen Qudir

Published:
2020-03-31 14:07:37 BdST

বাংলাদেশের ছবির কারিগর স্বপন নিউ ইয়র্কে করোনায় না ফেরার দেশে


অম্লান দেওয়ান
প্রখ্যাত সাংবাদিক, ভাষাবিদ

____________________

এ অবেলায় বলতে হবে বিদায় বন্ধু..তাহলে বিদায়..ভাবিনি। ছবির কারিগর মানুষটির ছবি এভাবে পোষ্ট করতে হবে তা ছিলো কল্পনার বাইরে। লিখতে গিয়ে সব কিছু এলোমেলো লাগছে। হাত কাপছে। শব্দেরা মন খারাপের গাড়িতে চড়ে উড়াল দিচ্ছে দূরে বহুদূরে...
সেই মনভোলানো কন্ঠে স্বপন আর ডাকবে না..জানতে চাইবে না..বন্ধু কেমন আছো। সবই অাজ থেকে অতীত..কেবলই স্মৃতি..

এ্ই প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে খুব কাছের কারো মৃত্যুসংবাদ পেলাম। এ হাই স্বপন। দীর্ঘদিনের বন্ধু সহকর্মী। ১৯৯৬-৯৭ সালে দৈনিক বাংলাবাজার পত্রিকা, মানবজমিনে কাজ করেছি একসঙ্গে। রিপোর্টিং এ মাঠে কাজ করতে গিয়ে তার সঙ্গে অনেক স্মৃতি। একবার মোহাম্মদপুরে হায়দর আলী নামের এক রহস্যময় “ দররবেশ”কে নিয়ে রিপোর্ট করতে গিয়ে দু’জন টানা তিনদিন কাটিয়েছিলাম মাঠে। দিনরাত অনুসরন করেছিলাম তার যাপিত জীবন। লিড স্টোরি হয়েছিল দৈনিক মানবজমিনে “ ছবি তুলবেন না, ক্যামেরা জ্বলে যাবে” এ শিরোনামে। ছবিসহ। ছবিটি ছিল স্বপনের তোলা। অলৌকিক কিনা জানিনা। স্টোরি ছাপা হওয়ার দিনই দুটি ঘটনা ঘটেছিলো। স্বপনের ক্যামেরা আর মটর সাইকেল চুরি হয়েছিলো বাসা থেকে। আর আমি সম্পাদকের দরজায় আঙুলে ভীষন ব্যথা পেয়েছিলাম। লিখতে পারিনি কয়েকমাস। এরপর থেকে স্বপন প্রায় বলতো: “ চাকরি গেলে যাক। কিন্তু তোমার সাথে আর কোন অ্যাসাইনমেন্টে যাবো না।” যদিও একটু পরেই বলতো, নতুন কিছু নিয়ে কাজ করলে বইলো”...পরে অামি সাংবাদিকতা ছেড়ে ভিন্ন পেশায় গেলেও যোগাযোগ ছিল স্বপনের সাথে। বছর পাচেক অাগে যুক্তরাস্ট্রে পাড়ি জমিয়েছিল উন্নত জীবনের আশায়।

কয়েকমাস আগেও ফোন করেছিল যুক্তরাষ্ট্র থেকে। বলেছিল তার কিডনির সমস্যার কথা। দেশে আসার ইচ্ছার কথা।

একটু আগে আরেক বন্ধু যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক দর্প ন কবীর জানিয়েছেন, জ্যামাইকার কুইন্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন স্বপন। তিনি তিনদিন কোমায় ছিলেন। করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। স্বপন কিডনির সমস্যায়ও ভুগছিলেন।
স্বপনের জ্বর হয়েছিল। তাই নিয়মিত ডায়ালিস করতে গেলে তারা হাসপাতালে যেতে বলেন। স্বপন হাসপাতালে গেলে তাকে ৫দিন আগে ডায়ালিসিস করানো হয়। তাকে ছেড়ে দেবার প্রস্তুতি চলছিল। শেষ অব্দি টেস্টের রিপোর্টে করোনা ভাইরাস থাকায় তাকে রেখে দেয়া হয়। একদিনের মধ্যে তার অবস্থার অবনতি ঘটে। আজ মারা গেলেন।
এ. হাই স্বপন দৈনিক বাংলাবাজার এবং দৈনিক মানবজমিন পত্রিকায় দীর্ঘদিন ফটো সাংবাদিক হিসাবে করেছিলেন। নিউইয়র্কে সাপ্তাহিক আজকাল, প্রথম আলো উত্তরামেরিকা ও টিবিএন-২৪ টিভিতে কাজ করেছেন। সর্বশেষ ছিলেন আজকাল পত্রিকায়।

না ফেরার দেশে ভালো থেকো বন্ধু।

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়