Ameen Qudir

Published:
2020-02-20 23:20:40 BdST

পুরোনো জিপিএ ৫ ঝেড়ে ফেলে পরীক্ষার ফলের সর্বোচ্চ মান জিপিএ ৪ হচ্ছে


ডেস্ক
_________________

বাংলাদেশের সব পাবলিক পরীক্ষায় গ্রেডিং পদ্ধতির সংস্কার হচ্ছে। চলতি শিক্ষাবর্ষে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় তা কার্যকর হচ্ছে। আন্তর্জাতিক অঙ্গনের সঙ্গে মিলিয়ে পুরোনো পদ্ধতি জিপিএ-৫ ঝেড়ে ফেলে পরীক্ষার ফলের সর্বোচ্চ মান জিপিএ-৪হচ্ছে। বিশ্ববিদ্যালয় থেকে জেএসসি পর্যন্ত গ্রেডিং পদ্ধতিতে আর কোনো প্রভেদ থাকবে না।
চলতি ২০২০ শিক্ষাবর্ষে জেএসসি-জেডিসি পরীক্ষা থেকে নতুন গ্রেডিং পদ্ধতি কার্যকর করা হবে। ২০২১ সাল থেকে এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষায় জিপিএ-৪ কার্যকর করা হবে।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলে ৫ পয়েন্টের গ্রেডিং পদ্ধতির বদলে আন্তর্জাতিক পদ্ধতির সঙ্গে মিলিয়ে ৪ পয়েন্ট চালুর কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

নতুন গ্রেডিং পদ্ধতিতে জেএসসি-জেডিসি, এসএসসি-সমমান, এইচএসসি-সমমান পরীক্ষায় নম্বরের ভিত্তিতে সর্বোচ্চ মান নির্ধারণ হয়েছে জিপিএ-৪। এ ক্ষেত্রে ৯০-১০০ পর্যন্ত এ প্লাস জিপিএ-৪, ৮০-৮৯ পর্যন্ত ‘এ’ জিপিএ-৩.৫, ৭০-৭৯ ‘বি’ প্লাস জিপিএ-৩, ৬০-৬৯ ‘বি’ জিপিএ-২ দশমিক ৫, ৫০-৫৯ ‘সি’ প্লাস জিপিএ-২, ৪০-৪৯ ‘সি’ জিপিএ-১ দশমিক ৫, ৩৩-৩৯ ‘ডি’ জিপিএ-১ এবং শূন্য থেকে ৩২ ‘এফ’ গ্রেড জিপিএ-০ বা ফেল নির্ধারণ করা হয়েছে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়