Ameen Qudir

Published:
2020-02-20 03:34:17 BdST

ত্বকে বয়সের ছাপ: কারণ এবং প্রতিকার


এম আর করিম রেজা
ত্বক এবং সৌন্দর্য বিশেষজ্ঞ
___________________

ত্বক শরীরের একক বৃহত্তম অঙ্গ। শরীরবৃত্তীয় বিভিন্ন কাজের পাশাপাশি ত্বক মানুষের বাহ্যিক সৌন্দর্যের প্রধান মাপকাঠি হিসেবে বিবেচিত হয়ে থাকে। সাধারণত চল্লিশোর্ধ্ব বয়সে ত্বকে বয়োঃবৃদ্ধির বিভিন্ন লক্ষণ প্রকাশ পেতে থাকে। তবে ব্যক্তি বিশেষের ক্ষেত্রে এসব লক্ষণ অপরিপক্ক বয়সেও আবির্ভূত হতে পারে। ত্বকে বয়োঃবৃদ্ধির স্বাভাবিক লক্ষণ স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ না হলেও, সামাজিকভাবে মানুষের বাহ্যিক সৌন্দর্যের প্রতিবন্ধকতা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। শরীরের অভ্যন্তরীণ এবং পারিপার্শ্বিক নানা কারণেই ত্বকে বয়োঃবৃদ্ধির লক্ষণকে ত্বরান্বিত করতে পারে।

লক্ষণ:
বলিরেখা, ভাজ, দাগ, ঝুলে যাওয়া, ঔজ্জ্বল্যতা কমে যাওয়া, পাতলা, রুক্ষ, খসখসে ত্বক বয়োঃবৃদ্ধির লক্ষণ হিসেবে প্রকাশ পেয়ে থাকে। বয়স, বংশোদ্ভূত বা জ্বীনগত, সূর্যরশ্মি, বায়ুদূষণ, ধুমপান এবং প্রাত্যহিক জীবযাপন পদ্ধতি ইত্যাদি নানা কারণ ত্বকে বয়োঃবৃদ্ধির লক্ষণকে প্রভাবিত করে থাকে।
বয়োঃবৃদ্ধির কারনে ত্বকের কোষ বৃদ্ধির হার কমে গিয়ে ধীরে ধীরে ত্বক পাতলা হয়ে যায়। ত্বকের বিভিন্ন স্তরের চর্বি, ইলাষ্টিন, কোলাজেন ইত্যাদি কোষ কমে যায়। ফলে স্বাভাবিক স্থিতিস্থাপকতা কমে যাওয়ার কারণে ত্বকে বলিরেখার আবির্ভাব হয়, ত্বক ঝুলে পড়ে। ত্বকের গ্রন্থি থেকে তেল নিঃসরণ ক্ষমতা কমে যাওয়ার কারণে খসখসে এবং রুক্ষ হয়ে যায়। ত্বকে চর্বি কমে গর্ত সৃষ্টি এবং অস্থির ক্ষয়ের কারণে গিয়ে মুখাবয়বের পরিবর্তন ঘটে থাকে। রক্তপ্রবাহ কমে যাওয়ায় ত্বকের পুষ্টির অভাব ঘটে। বয়োঃবৃদ্ধির সাথে ইষ্ট্রোজেন হরমোন কমে গিয়ে মেয়েদের ক্ষেত্রে বিশেষ করে ত্বকে বয়সজনিত লক্ষণের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে থাকে। বংশোগত প্রভাব, সূর্যরশ্মি, বায়ুদূষণ বর্ণিত বয়োঃবৃদ্ধি প্রক্রিয়াকে প্রভাবিত করে থাকে। ধুমপান, খাদ্যাভ্যাস, অতিরিক্ত ওজন, ত্বকের যত্ন, এমনকি ঘুমানোর ধরনও ত্বকের বয়স জনিত বৃদ্ধি করতে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

প্রতিকার
#বয়স এবং বংশোদ্ভূত কারনে সৃষ্ট ত্বকে বয়োঃবৃদ্ধির লক্ষণ একটি স্বাভাবিক প্রক্রিয়া, যা প্রতিরোধে সৌন্দর্য বর্ধক চিকিৎসা ছাড়া অন্য কিছু করার নেই। #সূর্যালোকের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা পাওয়ার জন্য নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। প্রয়োজনে ছাতা বা হ্যাট ব্যবহার করা যেতে পারে।
বায়ুদূষণের জন্য সানস্ক্রিন এবং মাস্ক ব্যবহার করতে হবে। ত্বকের উপযোগী সাবান/ক্লিনজার দিয়ে ত্বক পরিস্কার এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। #ধুমপান পরিহার এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। #ভিটামিন এ, সি, ডি, ই এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে।
#শাকসব্জি, ফলমূল এবং পর্যাপ্ত পানীয় গ্রহণের অভ্যাস গড়ে তুলতে হবে।

*চিকিৎসা
ত্বকে বয়োঃবৃদ্ধির লক্ষণ কমাতে রোগীর ত্বকের ধরন, বয়স এবং লক্ষণ বিবেচনা করে খাবার ঔষধ, ব্যবহার করার ক্রিম/লোশন থেকে শল্য চিকিৎসা ইত্যাদি নানা ধরনের চিকিৎসা প্রদান করা হয়ে থাকে।
#আ্যন্টিঅক্সিডেন্ট বা ভিটামিন জাতীয় ঔষধ সেবন নিয়ে বিতর্ক রয়েছে, তবে চিকিৎসক বিবেচনা করে দিতে পারেন।
#ক্রিম/লোশন হিসেবে বিভিন্ন ধরনের ঔষধ এবং প্রসাধনী বয়োঃবৃদ্ধির লক্ষণ নিয়ন্ত্রণে সহায়ক হিসেবে কাজ করে।
#ত্বকের বয়োঃবৃদ্ধি জনিত ভাজ, দাগ, ঝুলে যাওয়া, গর্ত হওয়া, ঔজ্জ্বল্যতা কমে যাওয়া ইত্যাদি লক্ষণ দুর করতে আজকাল নানা ধরনের সৌন্দর্য বর্ধক চিকিৎসা দেয়া হয়ে থাকে যেমন কেমিক্যাল পিলিং, মাইক্রোডার্মাব্রেশন, কোলাজেন ফিলার এবং বোটক্স ইনজেকশন, লেজার, পিআরপি, অটোলোগাস ফ্যাট থেরাপি, ইলেক্ট্রোথেরাপি, হাইড্রোথেরাপি, থ্রেড লিফ্ট ইত্যাদি। এ সকল চিকিৎসার জন্যে হাসপাতালে ভর্তি থাকার প্রয়োজন হয় না।
#কসমেটিক_সার্জারির মাধ্যমেও অবয়ব পরিবর্তন এবং সৌন্দর্য বর্ধনের চিকিৎসা করা হয়ে থাকে, সেক্ষেত্রে হাসপাতালে ভর্তি থাকার প্রয়োজন হতে পারে।
মনে রাখবেন এসব চিকিৎসা স্থায়ী নয় এবং অনেক সময় আশানুরূপ ফলাফল পাওয়া যায় না। কাজেই চিকিৎসার ফলাফল, স্থায়িত্ব এবং খরচ সমন্ধে ধারনা নিয়ে সিদ্ধান্ত গ্রহন করা উচিত।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়