Ameen Qudir

Published:
2020-02-18 06:50:03 BdST

প্যারামেডিক্যাল ছাত্রী নির্ভয়া মামলায় ৩ মার্চ সকাল ৬টায় ফাঁসি চার ধর্ষকের


ডেস্ক_______________________

নির্ভয়াকাণ্ডে ৩ মার্চ সকাল ৬টা ফাঁসি। চার দোষীর সাজা কার্যকরের জন্য পরোয়ানা পাতিয়ালা হাউস কোর্টের। এই নিয়ে তৃতীয়বার নিম্ন আদালত মৃত্যু পরোয়ানা জারি করল।

এর আগে ১৭ জানুয়ারি পাতিয়ালা হাউস কোর্ট মৃত্যু পরোয়ানা জারি করেছিল। ওই পরোয়ানা অনুসারে, ২০১২-র ডিসেম্বরে দিল্লিতে প্যারামেডিক্যাল ছাত্রীকে গণধর্ষণ ও খুনের জন্য চার দোষী পবন গুপ্তা, বিনয় শর্মা, মুকেশ ও অক্ষয় সিংহর ১ ফেব্রুয়ারি সকাল ছয়টায় ফাঁসি হওয়ার কথা ছিল। এর আগে আদালত গত ৭ জানুয়ারি চার দোষীর মৃত্যুদণ্ডের সাজা ২২ জানুয়ারি কার্যকরের নির্দেশ দিয়েছিল।
কিন্তু দুবারই চার দোষীর সাজা কার্যকর পিছিয়ে গিয়েছিল।
রাজ্য সরকার ও নির্ভয়ার বাবা-মার দায়ের করা পিটিশনের শুনানিতে পাতিয়ালা হাউস কোর্ট নতুন করে চার দোষীর নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করেছে। এর আগে গত ৫ ফেব্রুয়ারি দিল্লি হাইকোর্ট সমস্ত আইনি ব্যবস্থার সুযোগ নেওয়ার জন্য এই মামলায় চার দোষীকে এক সপ্তাহ সময় দিয়েছিল। আদালত আরও বলেছিল যে, একই অপরাধের জন্য দোষী সাব্যস্ত হওয়ায় তাদের সাজা পৃথকভাবে কার্যকর করা যাবে না।
পবন ছাড়া বাকি সাজাপ্রাপ্তদের আইনি ব্যবস্থা গ্রহণের আর কোনও সুযোগ নেই। পবনের কাছে কিউরেটিভ পিটিশন ও রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানানোর সুযোগ রয়েছে।
নতুন মৃত্যু পরোয়ানা সম্পর্কে নির্ভয়ার মা আশাদেবী বলেছেন, আমি এবার খুব বেশি খুশি হতে পারছি না। কারণ, এই নিয়ে তিনবার মৃত্যু পরোয়ানা জারি হল। আমাদের প্রচুর লড়াই করতে হয়েছে। শেষপর্যন্ত মৃত্যু পরোয়ানা জারি হওয়ায় আমি সন্তুষ্ট। আশা করছি, ওদের ৩ মার্চ সাজা কার্যকর হবে।
২০১২-র ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে ওই ছাত্রীকে গণধর্ষণ করা হয় এবং তাঁর ওপর নৃশংস অত্যাচার চালানো হয়। পরে চিকিত্সা চলাকালে নির্যাতিতার মৃত্যু হয়। এই ঘটনা সারা দেশে তীব্র ক্ষোভের সঞ্চার হয়। পুলিশ এই ঘটনায় মুকেশ, বিনয়, অক্ষয়, পবন, রাম সিংহ ও এক নাবালককে অভিযুক্ত করে।
জেলে রাম সিংহর আগেই মৃত্যু হয়েছে।
আনন্দবাজার পত্রিকার সৌজন্যে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়