Ameen Qudir

Published:
2020-02-14 17:11:10 BdST

ভালবাসার ব্যর্থতা: ভালবাসা দিবসের এলোমেলো ভাবনা


ডা. অসিত মজুমদার

সুলেখক। লোকসেবী চিকিৎসক
____________________________

সেদিন ব্যক্তিগত মেসেঞ্জারে একটি মেসেজ দেখে চমকে উঠে অতনু। " I am Bakul. Have you recognized me?" বকুলের এমন মেসেজে অবাক হয় অতনু। এতদিন পর বকুলের মেসেজ কেন? অতনুর সরল উত্তর, I know only a one Bakul in this world ! " মানুষ কি তাহলে সত্যি সত্যিই কানাঘুষা করেছিল?

এইতো সেদিন মাত্র। বকুলের সঙ্গে অতনুর কতকথা। কিন্তু ওদের কিসের এতকথা ?? পাড়াশুদ্ধ মানুষের কেন এত কানাঘুষা। আসলেই কি কিছু ঘটেছিল ? বকুল কি অতনুর প্রেমে পড়েছে?? নাকি অতনু! নানাজনে নানাকথা। নিশ্চয়ই বকুল অতনুর প্রেমে পড়েছে। কিন্তু বকুল কি বলে! অতনুরই বা বক্তব্য কি?
ধ্যাত, এসব এখন বলে কি লাভ? অতনুর আছে বিবাহিত স্ত্রী, সন্তান। বকুলেরও স্বামী সন্তান নিয়ে ছোট্ট সংসার। তাহলে কি ওদের আসলেই কোন সম্পর্ক ছিল না? এতসব কানাঘুষা তাহলে কিসের জন্য?
ওরা কি আসলেই জানে না? নিজেরাও কি কখনও ভেবে দেখেনি কিসের এত কানাঘুষা? হ্যাঁ, কানাঘুষা চলছেই। কিন্তু ওদের কান অব্দি আর পৌঁছে না। সময়ের প্রয়োজনে জীবিকার তাগিদে কে কোথায় হারিয়ে গেল কেউ জানতেও পারল না। কিন্তু হারানোর বেদনা প্রতিনিয়ত কুঁড়ে কুঁড়ে খায়, ছিন্নভিন্ন করে দেয় নিষ্পাপ দু'টি কোমল হৃদয়।

আজও কেউ কাউকে জানে না কিংবা বুঝে না কোথায় তাদের ঠিকানা। নেই কোন ভরসা কিংবা যোগাযোগের ন্যূনতম চেনাপথ। চলতে চলতে গিয়ে ঠেকে কোন এক অচেনা গন্তব্যে। সে ঠিকানা খুব কাছাকাছি হয়। একেবারেই কাছাকাছি। একটি পথের বিদীর্ণরেখার দু'সীমানায় মাত্র। অথছ কেউ কাউকে জানে না।
অতনু আর বকুল তাদের নিজেদেরকে আসলেই চিনতে পেরেছিল কি ?

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়