Ameen Qudir

Published:
2019-11-17 09:25:27 BdST

বাতাস যখন দূষিত: ১৫ মিনিট বিশুদ্ধ অক্সিজেন পেতে খরচ হবে ২৯৯ টাকা


 

ডেস্ক
___________________

বাতাস দূষিত হচ্ছে ঢাকারও। কিন্তু মাত্রা ছাড়া দূষণ হলে বাঁচার জন্য বা সুস্থতার জন্য কিনতে হতে পারে অক্সিজেনও । কেমন দাম পড়বে , তার ধারণা মিলবে দিল্লী অভিজ্ঞতায় ।
দূষিত বাতাস ভারতবর্ষের কেন্দ্রীয় রাজধানী দিল্লির বাসিন্দাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠেছে। সাম্প্রতিক সময়ে বাতাসের মান সূচকে দিল্লির বাতাসের ভয়াবহ অবনতি হয়েছে।

তবে, শহরবাসীকে একটু স্বস্তি দিতে অভিনব এক উদ্যোগ নিয়েছেন ২৬ বছর বয়সী আর্যবীর কুমার। শহরের সাকেত এলাকায় একটি অক্সিজেন বার খুলেছেন তিনি। চলতি বছরের মে মাসে যাত্রা শুরু করে আর্যবীরের প্রতিষ্ঠান "অক্সি পিওর"।

বর্তমানে ৭টি ফ্লেভারে পাওয়া যাচ্ছে অক্সি পিওরের এই বিশেষ সেবা। সেগুলো হলো - লেমনগ্রাস, অরেঞ্জ, সিনামন, স্পিয়ারমিন্ট, পিপারমিন্ট, ইউক্যালিপ্টাস ও ল্যাভেন্ডার।

অক্সি পিওরের প্রধান নির্বাহী বনি ইরেংবাম ইন্ডিয়া টুডে কে বলেন, "নিয়ন্ত্রিত চাপে ১৫ মিনিট বিভিন্ন ফ্লেভারে অক্সিজেন সরবরাহ করে থাকি আমরা। এর নানা ধরনের উপকারিতা রয়েছে।"

কিভাবে একজন এই সেবা গ্রহণ করেন জানতে চাইলে তিনি বলেন, "প্রথমে ক্রেতাদের মুখে একটা টিউব লাগিয়ে দেওয়া হয়। ওই টিউবের মাধ্যমে বিভিন্ন ফ্লেভারের বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ করা হয়। এরপর ক্রেতাদের স্বাভাবিকভাবে শ্বাস গ্রহণ করতে বলা হয়।"

"তবে, একজন দিনে মাত্র একবারই নির্ধারিত সময়ের জন্য সেবা নিতে পারবেন, তার বেশি নয়।", যোগ করেন বনি।

এর উপকারিতা সম্পর্কে জানতে চাইলে বনি ইরেংবাম বলেন, "পরিশুদ্ধ অক্সিজেন গ্রহণের বিভিন্ন স্বাস্থ্যগত ও মানসিক উপকারিতা রয়েছে। এতে ঘুম ও হজম ভালো হয়। শুধু বিশুদ্ধ অক্সিজেন ফুসফুসে প্রবেশ করে মানসিক অবস্থার উপর ইতিবাচক প্রভাব ফেলে। এতে দেহের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।"

"এর পাশাপাশি মানসিক অবসাদগ্রস্থদের চিকিৎসায় এটি বহুল ব্যবহৃত একটি পদ্ধতি", যোগ করেন তিনি।

শুধু তাই নয়, এই সেবা পেতে যা খরচ হবে সেটাও সাধারণ মানুষের সাধ্যের নাগালেই রয়েছে। ১৫ মিনিট বিশুদ্ধ অক্সিজেন পাওয়ার জন্য একজনের খরচ পড়বে ২৯৯ রুপি।
ইন্ডিয়া টুডের একটি খবর।

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়