Ameen Qudir

Published:
2019-11-01 11:37:42 BdST

রক্তের গ্রুপেই আছে মানসিক রোগের পরিচয়


ডা. সুলতানা এলগিন
সহযোগী অধ্যাপক মনোরোগ বিদ্যা বিভাগ ও ওসিডি কনসালটেন্ট
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
________________________

রক্তের দোষ বলে একটা কথা বেশ প্রচলিত। এব্যপারে কার কি ধারণা ? সবাই নিশ্চয়ই বলবেন বংশধারার কথা । জেনেটিক লোডিং এর কথা । ঠিক আছে। তবে রক্তের গ্রুপ “এবিও” আর মানসিকরোগের সম্পর্ক নিয়ে আজ কিছু কথা বলতে চাই।
রক্তের গ্রুপ শারীরিক রোগ নির্ণয়ের পাশাপাশি মানসিক রোগনির্ণয় ও রোগমুক্তির জন্য জানা প্রয়োজন। বিভিন্ন রিসার্চে রক্তের গ্রুপ ও মানসিক রোগের সম্পর্ক আছে বলে জানা যায়।

 

বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে রক্তের গ্রুপ ‘ও’ যাদের তাদের মধ্যে ডিপ্রেশন, উদ্বেগরোগের প্রবনতা বেশী। আর ‘এ’ রক্তের গ্রুপ যাদের তাদের ওসিডি রোগে ভোগার আশংকা অনেক বেশী থাকে।
‘এ’ রক্তের গ্রুপ যাদের তাদের স্ট্রেস মোকাবেলা করার ক্ষমতা অন্যদের চাইতে অনেক কম। তাদের শরীরে কর্টিসল লেভেল অনেক বেশী থাকে।
‘ও’ গ্রুপের মানুষ বিষন্নতা রোগে বেশী ভোগেন।
‘ও’ এবং ‘এ’ রক্তের গ্রুপের মানুষের এটেনশন ডেফিসিটি ডিসঅর্ডার বা মনোযোগহীনতা সমস্যার ঝুকি বেশী । আর ‘বি’ রক্তের গ্রুপের মানুষের মধ্যে
এ সমস্যা সবচেয়ে কম হয়ে থাকে।
‘এ’ রক্তের গ্রুপের ওসিডি সবচেয়ে বেশী এবং ‘ও’ গ্রুপের মধ্যে সবচেয়ে কম দেখা যায়। ‘এ’ এবং ‘ও’ গ্রুপের মধ্যে উদ্বেগ স্কোর অনেক বেশী পাওয়া গেছে। ফোবিক এন্জাইটি ডিসঅর্ডার ‘এ’ রক্তের গ্রুপ অপেক্ষা ‘ও’ গ্রুপের মধ্যে বেশী দেখা যায়। কনভার্সন ডিসঅর্ডার বা হিস্টেরিয়া রোগে ‘এ’ রক্তের গ্রুপের মানুষ ভোগে বেশী আর কম ভোগে ‘ও’গ্রুপ ।

আপনার রক্তের গ্রুপ আপনার জীবনযাত্রায় কিভাবে প্রভাব ফেলে ?
যাদের রক্তের গ্রুপ ‘ও’ তাদের কিছ ুপ্রজাতির মশা কামড়াতে বেশি পছন্দ করে। কিন্তু মন খারাপের কিছু নেই। কারণ এই ধরণের মানুষের ম্যালেরিয়া হওয়ার সম্ভবনা নেই। ম্যালেরিয়ারোগের এন্টিজেন এই রক্ত গ্রুপের রক্তকোষের গায়ে আটকে থাকতে পারে না । তাই জ্বরও হয় না।

 

যাদের রক্তের গ্রুপ ‘এ’ তারা মাদকাসক্তির মত বড় ঝুকিতে থাকেন। আর এর সাথে রয়েছে বংশের প্রভাব।
অপর পরীক্ষায় দেখা যায় এ,বি,এবি গ্রুপের মানুষ হৃদরোগের ঝুকিপ্রবণ এবং ‘ও’ গ্রুপর তুলনায় তারা স্বল্পায়ু পেয়ে থাকে। ৯ % বেশি ঝুকিপ্রবণ হচ্ছেন নন ‘ও’ গ্রুপের মানুষ । এবি গ্রুপ মাত্র ১০% এর চেয়েও কম মানুষের রক্তের গ্রুপ । তাদের কগনিটিভ ইমপেয়ারমেন্টের সম্ভবনা অনেক বেশি। তবে কি কারণে হয় তা জানা যায় নাই। তবে এই গ্রুপেরর মধ্যে হৃদরোগ,স্ট্রোকের ঝুকির সম্পর্ক যে রয়েছে তার প্রমাণ পাওয়া যায়।
___________________

লেখক সুলতানা এলগিন
পাঠকদের ব্যাপক অনুরোধে পূন:প্রকাশিত হল।

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়