Ameen Qudir

Published:
2016-12-30 07:58:20 BdST

পার্কের ডাক্তার !


নিয়মিত স্বাস্থ্যসচেতন এই মানুষেরাই আবার শিকার হন পার্কের কথিত ডাক্তারদের অতিচিকিৎসার।

 

___________________________

ডা. এ. হাসনাত শাহীন

_________________________


বেশ অনেকদিন ধরেই বিভিন্ন পার্কে ছোট ছোট চেয়ার- টেবিল,একটি গ্লুকোমিটার আর ব্লাডপ্রেসার মাপার যন্ত্র নিয়ে কিছু লোককে বসে থাকতে দেখা যায়। এরা পার্কে হাটতে আসা লোকজনের ডায়াবেটিস, ব্লাডপ্রেসার,ওজন পরীক্ষা করে দেন অর্থের বিনিময়ে। নি:সন্দেহে এই পরীক্ষাগুলো করা একজন ডায়াবেটিস, উচ্চরক্তচাপ,হৃদরোগ আক্রান্ত রোগীসহ সচেতন প্রতিটি মানুষ এর জন্য প্রয়োজনীয়।


তারা যদি এগুলো সঠিকভাবে নির্ণয় করতে পারেন তাহলে কোন কথা ছিলোনা। কিন্তু মুস্কিল হচ্ছে এই লোকগুলো এখন দেখি রোগীদেরকে রীতিমতো চিকিৎসা দেয়া শুরু করে দিয়েছে। মজার ব্যপার হলো সাধারণ মানুষ এমনকি শিক্ষিত অনেকেই নির্দ্বিধায় এসব ডাক্তারের (তাদের ভাষায়) পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করেন বা ঔষধের মাত্রা পরিবর্তন করেন।


ফলশ্রুতিতে বেশীর ভাগ ক্ষেত্রেই এসব রোগীরা বিভিন্ন জটিলতা নিয়ে আমাদের কাছে আসেন। রেজিস্টারড চিকিৎসক ছাড়া অন্য কারো ঔষধ প্রেসক্রাইব করার ক্ষমতা না থাকলেও আমাদের প্রশাসনের অবহেলায় এই মারাত্মক কর্মকাণ্ড চলেছে। চিকিৎসক সমাজকেও এই ব্যপারে খুব একটা প্রতিবাদী ভুমিকায় দেখা যায় না। তাই প্রত্যেককেই নিজ উদ্দ্যোগে সচেতন হতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ঔষধ খাওয়া থেকে বিরত থাকুন।নিজের বিপদ নিজে ডেকে আনবেন না।
____________________________


ডা. এ. হাসনাত শাহীন।
মেডিসিন, ডায়াবেটিস ও হরমোন রোগ বিশেষজ্ঞ।
বি আই এইচ এস জেনারেল হাসপাতাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়